Food

শীতের শুরুতেই বাড়িতে লোকের ভিড়? বাড়িতেই গোলাপ পিঠে বানিয়ে তাক লাগান

শীতকাল প্রায় এসে গেল। এই সময় বাড়িতে বাড়িতে তোরজোড় শুরু হয়ে যায় পিঠে বানানোর। শুরুতেই আপনার বাড়িতে অতিথি গেলে এই পিঠে বানিয়ে খাওয়াতে পারেন।

এর নাম হলো গোলাপ পিঠে। বানানো খুব সহজ এবং দেখতে দারুন লাগে। বানিয়ে নেওয়ার পর এত সুন্দর দেখতে লাগে গোলাপ ফুলের মত যে মন করবে সাজিয়ে রাখতে। খেতেও দারুন লাগে। একবার ট্রাই করে দেখুন।

Golap pitha | Rose Flower Pitha-How to make-Step by step photos

উপকরণ: ১. দুধ

২. ময়দা

৩. গুড় (চাইলে চিনিও ব্যবহার করতে পারেন)

৪. তেজপাতা, এলাচ,

৫. দারুচিনি, মৌরি

৬. পরিমাণ মত নুন

৭. রান্নার জন্য সামান্য তেল

পদ্ধতি: প্রথমে দুধ নিয়ে মাঝারি আঁচে ফুটতে দিতে হবে। আর দুধ ফুটতে শুরু করলে তাতে ময়দা দিয়ে নাড়তে থাকুন। ২-৪ মিনিট মত রান্না করে নামিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে ময়দার মধ্যে তেল দিয়ে ময়ান দিয়ে নিতে তবে। তারপর হাতে করে ঠেসে নিন। ময়দা মাখা থেকে ছোট ছোট লেচির মত কেটে নিতে হবে। আর সেগুলোকে গোল গোল বলের মত গড়ে নিন। লেচিগুলোকে পাতলা করে বেলে নিতে হবে আর তারপর ছোট্ট কোনো গোল ঢাকনা নিয়ে গোল গোল করে কেটে নিন। ছোট ঠোঁট গোল টুকরো গুলোকে হাতে করে একসাথে গোল পাকিয়ে ফুলের মত আকৃতি দিন। কড়ায় বেশ কিছুটা গুড় নিয়ে তাতে তেজপাতা, এলাচ, দারুচিনি, মৌরি আর কিছুটা জল দিয়ে দিয়ে বেশ কিছুক্ষণ ফুটিয়ে পাতলা একটা সিরা তৈরী করুন। গ্যাসে ফ্ল্যাট কড়া বা ফ্রাইং প্যান বসিয়ে তাতে বেশ কিছুটা তেল দিয়ে গরম করে ফুল গুলোকে লালচে করে ভেজে নিতে হবে। সেগুলোকে তৈরী করে রাখা সিরার মধ্যে চুবিয়ে দিন।

Nira