Food

পৌষ সংক্রান্তির শুভেচ্ছা জানাবেন শুকনো মুখে? নিজের হাতে হৃদয়হরণ পিঠে বানিয়ে তাক লাগিয়ে দিন

বাঙালির কাছে পৌষ সংক্রান্তি আবেগের। কারণ আজকালকার প্রজন্মের অনেকের কাছেই পিঠে বানানো কঠিন কাজ। তাই মা বা ঠাকুমা বা বয়স্কদের কাছ থেকে সংস্কৃতি গ্রহণ করা কঠিন হলেও অসম্ভব নয়।

এর থেকে অনেক কঠিন রেসিপি আমরা মুখ বুজে রান্না করে থাকি এবং খেয়েনি। পিঠে বানাতে হয়ত একটু কষ্ট হয় কারণ এটা সময় সাপেক্ষ তবে খেতে দারুন লাগে। কিন্তু বহু মানুষ বিশেষ করে গ্রামের দিকে আজও বছরের এই একটা বিশেষ দিনের জন্য অনেকেই অপেক্ষা করে থাকে। আজ আপনাদের এমন একটা রেসিপি শিখাব যেটা সচরাচর দেখা যায় না। এর নাম হৃদয়হরণ পিঠে।

images 22

উপকরণ: ১. ময়দা

২. গুঁড়ো দুধ

৩. চিনি

৪. ছোট এলাচ

৫. সাদা তেল

৬. পরিমাণ মত নুন

পদ্ধতি: গ্যাসে কড়া বসিয়ে তাতে ১কাপ জল দিয়ে উষ্ণ গরম হলে তাতে কয়েক চামচ গুঁড়ো দুধ দিয়ে মিশিয়ে কম আঁচে কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে, এই সময় সামান্য সাদা তেল কড়ায় দিয়ে মিশিয়ে নিন। কয়েক মিনিট ফুটিয়ে দুধ অর্ধেক করে নেওয়ার পর ১ কাপ ময়দা আর সামান্য নুন দিয়ে মিশিয়ে নাড়তে থাকুন। ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন। পিঠের জন্য রস তৈরী করে নিতে হবে। তার জন্য ১ কাপ চিনি আর হাফকাপ জল দিয়ে ফোটাতে শুরু করুন। ফ্লেভার আনার জন্য দুটো ছোট এলাচ ফাটিয়ে দিয়ে দিন। কয়েকমিনিট ধরে চিনির রস নেড়েচেড়ে একটু গাঢ় করে তৈরী করে নিন। তৈরী হয়ে গেলে সেটাকে আলাদা করে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন। একদিক থেকে কিছুটা সামনে কিছুটা পিছনে করে মুড়ে নিতে হবে। তারপর মুড়ে নেওয়া রুটির দুই প্রান্ত একসাথে করে মাঝবরাবর একটু চেপে ভেতরে ঢুকিয়ে দিলেই হার্ট আকারের শেপ নিয়ে নেবে। কড়ায় বেশ কিছুটা তেল নিয়ে এই হৃদয়হরণ পিঠে দিয়ে উল্টে পাল্টে লালচে করে ভেজে নিন। পিঠে ভাজা হয়ে গেলে সেগুলোকে তেল ঝরিয়ে তুলে গরম রসের মধ্যে দিয়ে ৫ মিনিট মত চুবিয়ে রাখুন। রেডি হৃদয়হরণ পিঠে।

Nira