Food

আলু মাংসের ঝোল তো খেয়েছেন কিন্তু পালং শাক দিয়ে মুরগির মাংস খেয়েছেন কি? আজই ট্রাই করুন

রবিবার দিন চিকেন খেতে অনেকেই ভালোবাসে কিন্তু বেশিরভাগ বাড়িতেই চিকেনের ঝোল রান্না হয় আলু দিয়ে অথবা আলু ছাড়া। ওই এক গতে বাঁধা রেসিপি খেয়ে খেয়ে অনেকে এবার ক্লান্ত লাগছে। তাই একটু স্বাদ বদল দরকার।

আপনার সমস্যা সমাধান করার জন্য আমরা রয়েছি। আজ আপনাদের একটা ভিন্ন ধরনের মুরগির মাংসের রেসিপি শেখাব যেটা এর আগে অনেকেই হয়তো নাম শোনেনি। পালং শাক দিয়ে মুরগির মাংস। পড়ে প্রথমে অদ্ভুত লাগলেও খেতে দুর্দান্ত লাগবে। একবার ট্রাই করে দেখুন আজ। ভাতের চেয়ে বেশি এটা ভালো লাগবে রুটি বা পরোটা দিয়ে।

উপকরণ: চিকেন ৫০০ গ্রাম, পালং শাক ১ বাটি, ধনেপাতা বাটা ৪ টেবিল চামচ, নুন স্বাদমতো, চিনি এক চা চামচ, কাঁচা লঙ্কা বাটা ৫ টেবিল চামচ, আদা এবং রসুন বাটা এক টেবিল চামচ করে, টমেটো এবং পেঁয়াজ বাটা তিন টেবিল চামচ করে, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, ভাজা মশলা সব এক চা চামচ করে এবং এক কাপ টক দই।

পদ্ধতি: একেবারে প্রথমে পালং শাক সিদ্ধ করে একেবারে মিহি করে বেটে নিতে হবে। মুরগির মাংস ভালো করে ভেজে তুলে রাখুন। তেলের মধ্যে তেজপাতা, গোলমরিচ, এলাচ, লবঙ্গ এবং শুকনো লঙ্কা দিয়ে ভাজতে হবে। এবার এর মধ্যে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, ধনেপাতা বাটা, কাঁচা লঙ্কা বাটা মিশিয়ে নিন। ধনেপাতা বাটা কিছুটা রেখে দেবেন। তারপর ঢেলে দিন গুঁড়ো মশলাগুলো। এবার সবটা মিশিয়ে ভালো করে কষাতে হবে। সবটা ভালো করে কষানো হয়ে গেলে মুরগির মাংস ঢেলে দিয়ে ভালো করে নাড়তে থাকুন। এবার পালং শাক বাটা এবং বাকি ধনেপাতা বাটা ঢেলে দিন। এবার মাংসের মধ্যে মিশিয়ে নিন ফেটানো টক দই। এবার চিনি আর নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। জল গরম করে ওর মধ্যে ঢালুন এবং ঢাকা দিয়ে রান্না করুন। মাঝে একবার ঢাকনা খুলে আরো কিছুক্ষণ নাড়িয়ে নিতে হবে। রেডি হয়ে গেল পালং শাক দিয়ে মুরগির মাংস। উপর থেকে ভাজা মসলা এবং ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। এবার অপেক্ষা শুধু রাতে ডিনারের টেবিলে সকলের আসার।

Ratna Adhikary