Food

সুগার পগার পার! বেতো শাকের পরোটা রেসিপি দেখে বানান আর খান

গ্রাম বাংলারে মানুষ এখনও নাম না জানা কিছু শাক খান, যা শরীরের পক্ষে ভাল বলে এক বাক্যে মেনে নিয়েছেন চিকিৎসকেরা। অনেকেই এই শাকের নাম জানেন না। বা বলা ভাল, কী করে রান্না করতে হয় তা জানেন না। তবে গ্রাম বাংলার মানুষের কাছে এই সব শাকের তৈরি হরেক পদের চাহিদা তুঙ্গে। যা থাকলে নিয়ন্ত্রণে থাকবে ডায়বেটিস। তবে বেতো শাক ভাজা বা তরকারি না খেয়ে, খান পরোটা দিয়ে। যেমন শরীরের জন্য ভাল, তেমন স্বাদও ভাল। তাই ব্রেকফাস্টে বানিয়ে নিতে পারেন বেতো শাকের পরোটা (Beto Shaker Paratha)। রইল রেসিপি।

উপকরণ – বেতো শাক, আলু সেদ্ধ, কাঁচা লঙ্কা, গোটা জিরে, আদা-রসুন বাটা, হিং, নুন, শুকনো লঙ্কা গুঁড়ো, সাদা তেল।

প্রণালী – প্রথমে কেটে রাখা বেতো শাককে ভাল করে সেদ্ধ করে নিন। এবার একটি প্যানে তেল গরম করে নিন। এরপর তাতে হিং এবং জিরে দিয়ে ভাল করে ভেজে নিন। যতক্ষণ না বাদামি রং হচ্ছে। তারপর আদা-রসুন বাটা দিয়ে মিনিট খানেক কষিয়ে নিন। এরপর দিয়ে দিন সেদ্ধ করে রাখা বেতো শাক, নুন ও লঙ্কার গুঁড়ো। তারপর মিনিট পাঁচেক ভাল করে নাড়তে থাকুন। ভাল করে কষানো হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন।

এরপর অন্য একটি পাত্রে সেদ্ধ আলু ভাল করে মেখে নিন। এরপর এর মধ্যে দিন বেতো শাক, কাঁচা লঙ্কা, গরম মশলা ও প্রয়োজন মতো নুন। ব্যস! তৈরি হয়ে গেল পুর। এবার তা ময়দার মধ্যে ভরে পরোটার আকারে গড়ে নিতে হবে। এরপর ঘিতে ভেজে বেতো শাকের পরোটা পরিবেশন করুন জলখাবারে। দই বা রায়তার সঙ্গে খেলে জমে যাবে শীতের সকালের জলখাবার।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।