জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

কাঁঠাল খেয়ে দানা না ফেলে দিয়ে বানান, কাঁঠাল দানার পকোড়া, খেলেই চমকে যাবে সকলে

কাঁঠাল দানার পকোড়া! নাম শুনে হয়তো অনেকেই ভুরু কুঁচকাবেন। কিন্তু একবার খেলে বারবার খেতে মন চাইবেই। এই পকোড়ার মশলাদার গন্ধ বদলে দেবে বর্ষার বিকেল বা সন্ধ্যার আড্ডার পরিবেশ। এমনকি এটি মুখরোচক জলখাবার হিসেবেও ব্যাপক জনপ্রিয় হতে পারে এই রেসিপি। অল্প মশলা এবং পেঁয়াজ দিয়ে তৈরি এই পকোড়া ছোট-বড় সবার মন কাড়বে।

প্রায়ই পাকা কাঁঠাল খেয়ে তার দানা ফেলে দেওয়া হয়। তবে এই দানাগুলো দিয়ে তৈরি করা যেতে পারে দারুণ স্বাদের পকোড়া। যারা নতুনত্ব খোঁজেন, তাদের জন্য এটি হবে অত্যন্ত আকর্ষণীয়।

উপকরণ

কাঁঠাল দানার পকোড়া তৈরিতে প্রয়োজনীয় উপকরণগুলি হল এক বাটি কাঁঠাল দানা, কয়েকটি শুকনো লঙ্কা, ২-৩টি পেঁয়াজ, রসুন, মৌরি, জিরে, কারিপাতা, গোলমরিচ এবং পরিমাণমতো নুন।

রন্ধন প্রণালী

প্রথমে কাঁঠাল দানা ভালো করে পরিষ্কার করে শক্ত খোসা ছাড়িয়ে নিন এবং ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর অল্প নুন দিয়ে দানাগুলো সেদ্ধ করে নিন। মিক্সার মেশিনে রসুন, অল্প জিরে, মৌরি, সমস্ত মশলা এবং ভেজানো কাঁঠাল দানা বেটে নিন। বাটা হয়ে গেলে পেঁয়াজ কুচি, কেটে নেওয়া কারিপাতা এবং পরিমাণমতো নুন মিশিয়ে নিন।

এবার মিশ্রণে অল্প অ্যারারুট দিলে পকোড়া ভাজার সময় ফাটার সম্ভাবনা কম থাকে। এবার মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করে গরম তেলে লাল করে ভেজে পরিবেশন করুন।

কাঁঠাল দানার এই পকোড়া একবার খেলে সবাই প্রশংসা করবে। এটি যে কোনও সময়ে খাবারের স্বাদ পরিবর্তন করবে। এই নতুন রেসিপি সকলের জন্য তৈরী করুন ও গরম গরম পরিবেশন করুন ।

Piya Chanda