জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

বন্ধ হল বাংলা সিরিয়াল, সিরিজের শুটিং ! মিথ্যে বদনামের প্রতিবাদে জমায়াতের আহ্বান ফেডারেশনের!

সোমবার সকাল থেকেই টলিগঞ্জ স্টুডিওতে ঝুলল তালা। সিনেমা ও মেগা সিরিয়াল শ্যুটিং বন্ধ হয়ে গেছে। ফেডারেশনের বিরুদ্ধে সম্মিলিত হয়ে পরিচালকরা রাহুল মুখোপাধ্যায়ের অপমানের প্রতিবাদে এমনই সিদ্ধান্ত নিয়েছেন।

প্রযোজক সংগঠনও পরিচালকদের পাশে দাঁড়িয়েছে। WATP-র আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, “আমরা প্রযোজকরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে পরিচালকই যেকোন‌ও সৃজনশীল প্রকল্পের প্রকৃত নেতা। আমাদের কাজ হলো পরিচালকের সৃজনশীল চিন্তা বাস্তবায়নের জন্য যা যা প্রয়োজন, তা সরবরাহ করা। কিন্তু এই কাজ করতে গিয়ে আমরা প্রায়ই নানান চাপিয়ে দেওয়া অনৈতিক নিয়মের মধ্যে আটকে যাই। ন্যূনতম কর্মী সংখ্যা নির্ধারণ হোক বা পরিচালক ও কলাকুশলী নির্বাচন- সব বিষয়েই আমাদের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হয়। আমাদের বোঝানো হয় যে প্রকল্পগুলি আমাদের হলেও প্রকল্প সংক্রান্ত কোনো সিদ্ধান্ত নেওয়ার অধিকার আমাদের নেই! প্রতিটি বিষয়ে যে ভাবে আমাদের স্বাধীনতার ওপর আঘাত আসে, তাতে আমাদের দেওয়ালে পিঠ ঠেকে গেছে।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, “আমরা বিশ্বাস করি যে পরিচালক ছাড়া চলচ্চিত্র নির্মাণ অসম্ভব। তাই, এই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত আমরা সমস্ত প্রযোজনা কার্যক্রম বন্ধ রাখছি। এটি শুধুমাত্র একটি লজিস্টিক্যাল চ্যালেঞ্জ নয়; এটি আমাদের ইন্ডাস্ট্রির সৃজনশীল স্বাধীনতা রক্ষার লড়াই।”

প্রযোজকদের এই বার্তায় ফেডারেশন নড়েচড়ে বসেছে। বেলা এগারোটা ২০ মিনিটে ফেডারেশনের তরফ থেকে সব সদস্যদের কাছে বার্তা পাঠানো হয়েছে। টেকনিশিয়ানদের জানানো হয়েছে, কিছু প্রযোজক, পরিচালক এবং শিল্পী মিলে ফেডারেশনকে শেষ করতে চাইছে, টেকনিশিয়ানদের রুজিরুটি কেড়ে নিতে চাইছে এবং গুপি শ্যুটিংয়ে অনুমোদন দিতে চাইছে। একে গভীর ষড়যন্ত্র হিসেবে উল্লেখ করে, এই ষড়যন্ত্রের প্রতিবাদে বিকাল ৪টায় টেকনিশিয়ান স্টুডিওতে জমায়েতের আহ্বান জানানো হয়েছে মিথ্যা বদনামের প্রতিবাদে।

সিনেমা ও সিরিয়ালের শ্যুটিং বন্ধ হওয়ায় বড় ক্ষতির মুখে পড়তে পারে চ্যানেলগুলোও। কারণ সিরিয়ালের ব্যাঙ্কিং এপিসোড খুব বেশিদিনের হয় না। সোমবারের পরিস্থিতির কথা আঁচ করে রবিবার অনেক মেগা সিরিয়ালের শ্যুটিং চলেছে রাতভর। ছুটির দিনেও ডবল ইউনিট নিয়ে কাজ করেছেন পরিচালকরা।

সোমবার টেকনিশিয়ান্স স্টুডিও, কুদঘাটের এনটিওয়ান স্টুডিও এবং রিজেন্ট পার্কের দাসানি স্টুডিওতে কোনো শ্যুটিং হচ্ছে না। টেকনিশিয়ান -পরিচালক-প্রযোজকদের দ্বন্দ্ব মেটাতে আর্টিস্ট ফোরামের তরফ থেকে মধ্যস্থতার প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু ফেডারেশন এখনও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। সোমবার বিকালে এই পরিস্থিতি কোন দিকে মোড় নেবে, তা এখন দেখার বিষয়।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।