জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

সকলের ব্রেকফাস্ট নিয়ে চিন্তায়? নরম তুলতুলে দুধ-পরোটা বানিয়ে দেখুন! মুখে লেগে থাকবে!

বাড়ির সবার ব্রেকফাস্ট নিয়ে কতশত বাহানা। সবার একটাই কথা, থোর বড়ি খাড়া, খাড়া বড়ি থোর। কিন্তু যদি বাড়ির সবাইকে হঠাৎ একটা দারুন রেসিপি করে চমকে দেওয়া যায়? কেমন
হবে বলুন তো? আসুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন নরম তুলতুলে দুধের পরোটা।

উপকরণ –

তিন কাপ দুধ, এক চা চামচ ধনে গুঁড়ো, কালো গোলমরিচ গুঁড়ো, এক চা চামচ চিলি ফ্লেক্স, এক চা চামচ জিরে, এক চা চামচ ধনে, একটা সূক্ষ্মভাবে কাটা সবুজ মরিচ, ময়দা, এক চা চামচ কসুরি মেথি, পেঁয়াজ, লবণ, তেল, ভিনিগার, গমের আটা।

প্রণালী –

একটি বড় পাত্রে গমের আটা নিন। এরপর এতে একে একে মেশান দই, দুধ, কাঁচা মরিচ, ধনে গুঁড়ো, গরম মশলা, হলুদ গুঁড়ো, সবুজ ধনে, জিরে, লাল মরিচ গুঁড়ো, লবণ, আদা ও জিরে। এরপর ধীরে ধীরে এতে দুধ যোগ করতে থাকুন। যোগ করার পর তা নরম ময়দার সঙ্গে মাখিয়ে নিন। এবার ময়দাটি মেখে দশ পনেরো মিনিটের জন্য আলাদা করে ঢাকা দিয়ে রেখে দিন।

এবার ময়দা থেকে ছোট ছোট বল তৈরি করুন। ময়দার গোল বল থেকে রোলিং পিনের সাহায্যে ভালো করে বেলে নিয়ে একটি গোল পরোটা তৈরি করুন। তারপর তেল গরম করে সেটি ভেজে নিন। এবার অন্যদিকে একটু ঘি অথবা তেল লাগিয়ে হালকা চেপে নিন। তারপর সেই পরোটা ভেজে নিন।

এভাবে ভাজতে ভাজতে যখন পরোটাটি লাল ও মচমচে হয়ে উঠবে তখন সেটি তুলে নিন। ভালো কোন তরকারি, আচার কিংবা অন্য কিছুর সঙ্গে সেটি সার্ভ করুন। গ্যারান্টি দিয়ে বলতে পারি, এই রেসিপি কিন্তু ভালো লাগবেই আপনার পরিবারের সকল সদস্যের। তাহলে আর দেরি কিসের? চটপট বানিয়ে নিন দুধের পরোটা।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।