জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

সর্ষের ঝাঁঝে জমে যাবে চিকেনের স্বাদ! শারদীয়ার আবহে বানিয়ে নিন অভিনব রেসিপি

শারদীয়ার আমেজে এই স্বাদ বেশ চিকেন দিয়ে হরেক পদ রাঁধা যায়। রোজনামচা চিকেনের ঝোল বা স্যুপ খেয়ে একঘেয়ে হয়ে গেছে? স্বাদ বদলের জন্য এই পুজোয় ট্রাই করুন অভিনব চিকেন রেসিপি ( Chicken Recipe )। বাইরের খাওয়ার চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর আর স্বাদের সঙ্গেও আপোষ করতে হবে না। সাদা ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে খাওয়ার জন্য সহজেই বানিয়ে ফেলুন সর্ষে চিকেন ( Sorshe Chicken )

উপকরণ –

পরিমাণ মতো মুরগীর মাংস, টক দই, সর্ষের তেল, কাঁচা লঙ্কার বাটা, গোটা কাঁচা লঙ্কা, রসুন বাটা, সর্ষে বাটা, নুন, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, চিনি।

প্রণালী –

একটি পাত্রে মাংসের পিসগুলো ভাল করে পরিষ্কার করে ধুয়ে নিন। তাতে রসুন ও কাঁচালঙ্কা বাটা মাখান। একটু সর্ষের তেল দিয়ে আবার মাখুন। অল্প নুন ও হলুদ গুঁড়োও দেবেন। এবার সবটা ভাল করে মেখে ঘণ্টা খানেক রেখে দিন। তারপর আরেকটি বাটিতে টক দই ভাল করে ফেটিয়ে নিন।

এবার কড়াইতে পরিমাণ মতো সর্ষের তেল গরম হতে দিন। তাতে ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে দিন। সামান্য জল ছাড়বে। জল শুকিয়ে না আসা পর্যন্ত কষাতে থাকুন। এবার ফেটানো টক দই দিয়ে খানিকক্ষণ নাড়তে থাকুন। ঢিমে আঁচে রান্না করতে থাকুন। এবার দিন , জিরে গুঁড়ো, চিনি, গোটা লঙ্কা। মিনিট পাঁচেক রান্না করার পর শুকিয়ে গেলে একটু জল দিন। গরম জল দিয়ে রান্না ভাল হয়।

কিছুক্ষণ পর গ্যাস বন্ধ করে দিন। এবার উপর দিয়ে সামান্য কাঁচা সর্ষের তেল দিয়ে ঢেকে দিন। ব্যস তৈরি সর্ষে দিয়ে চিকেন। একেবারে ভাত খাওয়ার সময় ঢাকা খুলুন। ঝাঁঝে-স্বাদে গরম ভাতের সঙ্গে খান সর্ষে চিকেন।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।