জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

দুর্গাপুজোয় দেবলীনা প্রতিবাদী সুর! শপিং নয়, আনন্দ নয়, উৎসব নয়, পুজোয় এবার ‘অন্য’ পুজো অভিনেত্রীর

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী দেবলীনা দত্ত (Debleena Dutta) বরাবরই তিনি সমাজের বিভিন্ন অন্যায়ের বিরুদ্ধে সরব হয়ে এসেছেন। আর জি কর মেডিক্যাল কলেজের সাম্প্রতিক ঘটনার (RG Kar Issue) প্রতিবাদে প্রথম থেকেই সোচ্চার ছিলেন দেবলীনা, ডাক্তারদের সুরক্ষার জন্য একাধিকবার মুখ খুলেছেন তিনি। সম্প্রতি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে একটি প্যানেলে বক্তব্য রাখতে গিয়ে তিনি আরজি করের ঘটনা নিয়ে তীব্র সমালোচনা করেন। দেবলীনা বলেন, “ডাক্তারদের সরিয়ে দিলেই আন্দোলন থেমে যাবে, এই ধারণা আমরা মানতে পারি না।” তার এই বক্তব্য শহরের সুশীল সমাজের কাছেও সমাদৃত হয়েছে।

দেবলীনা শুধুমাত্র একদিনের প্রতিবাদেই সীমাবদ্ধ থাকেননি। নারী নিরাপত্তা এবং অন্যান্য সামাজিক ইস্যুতে তিনি আগেও অনেকবার পথে নেমেছেন। সোশ্যাল মিডিয়ায় নিয়মিত প্রাসঙ্গিক পোস্টের মাধ্যমে তিনি সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন। ইন্ডাস্ট্রির অন্দরমহলের নানা বিষয় নিয়ে তিনি বহুবার সরব হয়েছেন। এবারও আরজি করের ঘটনার পরে দেবলীনার আন্দোলনের মনোভাব থামেনি, বরং তা আরও তীব্র হয়েছে। তার মায়েরও এই আন্দোলনে সক্রিয় ভূমিকা ছিল, যেটা দেবলীনার জীবনদর্শনকে আরও শক্তিশালী করেছে।

দেবলীনা দত্ত, Debleena Dutta

প্রতিবাদের সুর! উৎসবের আনন্দে নেই দেবলীনা দত্ত

এবারের দুর্গাপুজো কলকাতায় কেমন যেন ম্লান। আরজি করের ঘটনার পর শহরের অনেকেই উৎসবের মেজাজে নেই। দেবলীনা দত্তও এই পরিস্থিতিতে দুর্গাপুজোর আনন্দ থেকে নিজেকে সরিয়ে রেখেছেন। এক সাম্প্রতিক সাক্ষাৎকারে তিনি জানান, “এবার পুজো উপলক্ষে কোনও খুঁটিপুজো বা উদ্বোধনে যাওয়ার প্রস্তাব গ্রহণ করিনি। আমার মাও ডাক্তারদের আন্দোলনে যোগ দিয়েছেন এবং একদিন রাতে তার শরীর খারাপ হলেও আমরা পরিবারের সবাই আন্দোলনে সামিল হয়েছি। এবারের পুজো সেলিব্রেট করার মানসিকতা নেই, শপিংও করিনি।” তিনি জানান, শুধুমাত্র বেঙ্গালুরুতে একটি পূর্বনির্ধারিত ইভেন্টে অংশগ্রহণ করবেন, কারণ সেটা কলকাতার বাইরের।

দেবলীনা এবং তার স্বামী তথাগত সাধারণত পুজোর সময় বাইরে ঘুরতে যেতেন, এবং তাদের সেই সমস্ত মুহূর্ত সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতেন। তবে এবার দেবলীনা একাই পুজোয় বাইরে যাচ্ছেন। তারকা দম্পতির মধ্যে সম্পর্কের অবনতি হলেও, দেবলীনা এই পরিবর্তনকে ইতিবাচকভাবে গ্রহণ করেছেন। তিনি বলেন, “এবার আমার সঙ্গে থাকছেন আমার মা এবং আরও একজন মা, অভিনেত্রী সুদীপা বসু। আগে ঘোরার প্ল্যানিং করতেন তথাগত, কিন্তু এবার সব কিছু একাই করছি।”

দেবলীনা দত্ত, Debleena Dutta

পুরনো স্মৃতি আঁকড়ে মন খারাপ করে বসে না থেকে, দেবলীনা এবার নতুন স্মৃতি তৈরির দিকে মনোযোগ দিয়েছেন। পুজোর এই পরিবর্তিত পরিস্থিতিতে তিনি নতুন এক যাত্রার প্রস্তুতি নিচ্ছেন। অভিনেত্রীর মতে, নতুন স্মৃতির দ্বারা পুরনো কষ্টকর স্মৃতিগুলোকে ছাপিয়ে যেতে হবে, আর সেই উদ্দেশ্যেই তিনি নতুন কিছু পরিকল্পনা করছেন।

Tolly Tales