জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

‘টলিউডে আর তিলোত্তমা চাই না!’ নারীদের সুরক্ষা দিন, মুখ্যমন্ত্রীকে চিঠি টলিউডের স্ক্রীন ওয়ার্কার্সদের!

আর জি কর কাণ্ডের (R G Kar incident) পর নারী সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে যখন বারংবার প্রশ্ন উঠেছে, সাধারণ মানুষ ন্যায় বিচার চেয়ে বারংবার পথে নেমেছেন, ঠিক সেই মুহূর্তে উত্তাল হয়ে উঠেছে টলিউডের ( Tollywood ) পরিস্থিতি। আর জি কর কাণ্ডের মধ্যেই টলিউডের অন্দর থেকে একের পর এক যৌন হেনস্থার অভিযোগ এসেছে। সম্প্রতি আর জি কর কাণ্ডের পুনরাবৃত্তি যেন টলিউডে‌ও না হয় সেই আবেদন জানিয়ে রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা (CM Mamata Banerjee) বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন সুদীপ্তাদের নতুন ফোরাম।

আর জি কর কাণ্ডের পর রাজ্য রাজনীতি যখন উত্তাল হয়ে ওঠে, তখন টলিউডের নানান অভিনেতা অভিনেত্রীরা পথে নামেন ন্যায় বিচার চেয়ে। একই সাথে টলিউডের মধ্যেও যাতে যৌন নিগ্রহের ঘটনা ঠেকানো যায় সেই কারণে একটি নতুন ফোরাম গড়ে তোলা হয়। এই ফোরামের নাম, ওমেন্স ফোরাম ফর স্ক্রিন ওয়ার্কার্স। তিলোত্তমা কাণ্ড ঘটার পর গত ২৭শে সেপ্টেম্বর এই নতুন সংগঠন তৈরি করা হয়। এই সংগঠনের অন্যতম সদস্যা হলেন উষসী রায়, সুদীপ্তা চক্রবর্তী সহ অনেকেই।

সম্প্রতি নতুন এই ফোরাম থেকে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একটি চিঠি লেখা হয়। সেখানে এই ফোরাম গঠনের উদ্দেশ্য লিখে জানানো হয় যে টলিউড ইন্ডাস্ট্রিতে কাজ করতে আসা মহিলা, শিশু ও তৃতীয় লিঙ্গের মানুষদের নিরাপত্তা চেয়ে এই কমিটি গঠন করা হয়েছে এবং একই সাথে তারা মাননীয়া মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করেছেন যে আরজিকরের পুনরাবৃত্তি যেন আর কখন‌ও কার‌ও সঙ্গে না হয়। এই চিঠিতে কী কী লেখা হয়েছে তার একটি ছবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন সুদীপ্তা চক্রবর্তী।

নিজের চিঠির সেই ছবি দেওয়ার পাশাপাশি সুদীপ্তা সোশ্যাল মিডিয়ায় দর্শকদের উদ্দেশ্যে লিখেছেন,“মাননীয়া মুখ্যমন্ত্রীকে পাঠানো আমাদের চিঠি, আজ পাঠানো হয়েছে । আমাদের মানে Women’s Forum for Screen Workers + (WFSW+) এর। সিনেমা, টিভি, ওয়েব সহ যে কোনও স্ক্রিনে কর্মরত সমস্ত মহিলা (শিল্পী, কলাকুশলী, পরিচালক, কার্যনির্বাহী প্রযোজক ইত্যাদি সবাই)-দের ফোরাম এটা। আমাদের এই ফোরামের বয়স মাত্র কয়েকদিন। আমরা এখনো সবার কাছে পৌঁছাতে পারিনি। সবাইকে জানাতে পারিনি। অভয়া কান্ডের প্রতিবাদে সবাই রাস্তায় ছিলাম, নিজের নিজের পেশার কাজ সামলে। আমরা নিশ্চয়ই পৌঁছাব সবার কাছে। একটু সময় লাগবে। শুধু জানবেন, আপনি যদি মহিলা বা প্রান্তিক লিঙ্গের মানুষ হন এবং আপনি যদি ইন্ডাস্ট্রির সঙ্গে কোনভাবে যুক্ত থাকেন, তাহলে এই ফোরাম আপনারও। চিঠিটা মন দিয়ে পড়বেন। আমাদের সঙ্গে থাকবেন।”

এক‌ইসাথে সুদীপ্তা টলিউডে নতুন করে একটি হেনস্থার ঘটনা ঘটিয়েছে বলে জানান। যে হেনস্থার কারণে টলিউডের কেশসজ্জা শিল্পী তনুশ্রী দাস নামের একজন আত্মহত্যার চেষ্টা করেছেন, এই ঘটনার কথা জানিয়ে অভিনেত্রী লেখেন,“আমাদের ইন্ডাস্ট্রি র কেশসজ্জা শিল্পী তনুশ্রী দাস (তনু), আমার হাত ধরেই এই ইন্ডাস্ট্রি তে যার আসা, এই মুহূর্তে হাসপাতালের ইমারজেন্সি তে শুয়ে। Suicide note লিখে রেখে গায়ে কেরোসিন তেল ঢেলে নিজেকে শেষ করে দিতে চেয়েছিল। কোন রকমে ঠেকানো গেছে। ওকে বাঁচানো গেছে। চিকিৎসা চলছে। সন্ধ্যা বেলা মেসেজ করে আমার সাহায্য চেয়েছিল। ক্লাসে ছিলাম। সময় মতো উত্তর দিতে পারিনি। নিজেকে ক্ষমা করতে পারছি না। আমি এর শেষ দেখে ছাড়বো,কথা দিলাম।”

Tolly Tales