জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

বাংলা সিনেমা ইন্ডাস্ট্রি আমাকে ব্যবহার‌ই করল না! আটকে র‌ইলাম ছোট পর্দায়, নিজের কেরিয়ার নিয়ে আক্ষেপ, ক্ষো’ভ ঋষি কৌশিকের

টেলিভিশনের ( Television ) জনপ্রিয় অভিনেতা ঋষি কৌশিক ( Rishi Kaushik ) । ইষ্টিকুটুম থেকে কুসুম দোলা ধারাবাহিকের নায়ক তিনি। ছোট পর্দার পাশাপাশি বড় পর্দাতেও ( Tollywood ) কাজ করেছেন আবার বাংলা টেলিভিশনের পাশাপাশি বর্তমানে হিন্দি টেলিভিশনেও কাজ করছেন, সেখানেও নিজের অভিনয় দক্ষতার জন্য‌ই জনপ্রিয়তা অর্জন করেছেন। অথচ জনপ্রিয় এই অভিনেতার মনের গভীরে রয়ে গেছে আক্ষেপ। বাংলা টলিউড ইন্ডাস্ট্রি তাকে সেভাবে ব্যবহারই করেনি! যথেষ্ট সুপুরুষ এবং নায়কোচিত চেহারা হওয়ার পরেও ছোট পর্দার মধ্যে আবদ্ধ থাকতে হয়েছে ঋষি কৌশিককে।

২০০৫ সালে একদিন প্রতিদিন ধারাবাহিকে অভিনয় করার পরেই জনপ্রিয় হয়ে ওঠেন ঋষি কৌশিক। প্রায় দুই দশক ধরে তিনি ছোট পর্দায় কাজ করে চলেছেন। বাংলা ধারাবাহিকের পাশাপাশি হিন্দি ধারাবাহিকে সমান জনপ্রিয় তিনি। ‌এখানে আকাশ নীল ধারাবাহিকের উজান চ্যাটার্জী থেকে ঝনকের ভিলেন সব চরিত্রেই তিনি বাজিমাত করেছেন। বর্তমানে হিন্দিতে দুর্গা ধারাবাহিকে দর্শক তাকে নিয়মিত দেখছেন। ছোট পর্দার অভিনয়ের অভিজ্ঞতাকে সঙ্গে নিয়েই কি এখন জাতীয় স্তরে অভিনয় করছেন তিনি এই নিয়ে প্রশ্ন করা হলে অভিনেতার স্পষ্ট জবাব, “শুধু ধারাবাহিকে অভিনয় করবেন বলে কোনও অভিনেতা কেরিয়ার শুরু করেন না। আমার ক্ষেত্রে ধারাবাহিক এসেছিল। কিন্তু তার পরেও আমি অন্য মাধ্যমে সমান গুরুত্ব দিয়ে অভিনয়ের চেষ্টা করে গিয়েছি।” সেই সাক্ষাৎকারেই অভিনেতা বলেন ছোট পর্দায় কাজ করলে জনপ্রিয়তা খুব সহজেই পাওয়া যায়।

কিন্তু ঋষি কৌশিক ছোট পর্দার মধ্যে আবদ্ধ থাকতে চাননি। তিনি চেয়েছিলেন ছোট পর্দার সাথে সাথে বড় পর্দায়‌ও নিজের পরিচিতি তৈরি করতে। এই প্রসঙ্গে অভিনেতা বলেন, “ধারাবাহিকের প্রস্তাব এসেছে, আমিও অভিনয় করেছি। কিন্তু তার মানে যে শুধু এটাই চেয়েছিলাম, তা নয়।” একই সাথে অভিনেতা মনে করেন যে রূপোলি পর্দার জগতে একজন অভিনেতা বা অভিনেত্রী যেভাবে পরিকল্পনা করে আসে সব সময় তাদের সেই পরিকল্পনা পূর্ণ হয় না। কিন্তু তাই বলে চেষ্টা করতে হয়। অভিনেতা ও নিজের লড়াই থামিয়ে দেননি প্রতিমুহূর্তে নিজেকে প্রমাণ করার চেষ্টা করে চলেছেন। অভিনেতা মনে করেন প্রত্যেকটা মুহূর্তে ভাল কাজ করার চেষ্টা চালিয়ে যাওয়া উচিত।

অভিনেতা হিসেবে নিজের দক্ষতাকে আর‌ও বেশি করে ফুটিয়ে তুলতে সব সময় অভিনয়ের চর্চার মধ্যে থাকা উচিত। অভিনেতার কথায়, “কেউ যদি দৌড়তে না পারেন, তিনি যেন হাঁটা না বন্ধ করেন, সেটা খেয়াল রাখতে হবে।”ছোট পর্দায় ভাল ভাল কাজ করলেও বড় পর্দায় সেই ভাবে উল্লেখযোগ্য মানের কাজ পান নি তিনি। এই নিয়ে অভিনেতার মনেও রয়েছে আক্ষেপ যা প্রকাশ পায় তার কথায়, “যতটা গুরুত্ব আমি ধারাবাহিকে পেয়েছি, সিনেমা বা ওয়েব সিরিজ়ে তো সেটা পাইনি।” অভিনেতা মনে করেন ছোট পর্দার মত বড় পর্দাতেও যদি ভিন্ন ধরনের চরিত্রগুলোর প্রস্তাব পেতেন তাহলে তার অভিনয় দক্ষতা আর‌ও ভালোভাবে ফুটিয়ে তুলতে পারতেন তিনি।

নিজের মনের এই খারাপ লাগা প্রসঙ্গে অভিনেতা বলেন “একটু হলেও তো খারাপ লাগেই। মানুষ তো সব সময় যেখানে রয়েছে, তার থেকে আরও ভালো জায়গায় যেতে চায়। সে ক্ষেত্রে মনে হয়, সিনেমায় আরও সুযোগ পেলে হয়তো আমার কেরিয়ারটাও অন্য রকম হত।” নিজের চেষ্টার পাশাপাশি অভিনেতা ভাগ্যের ওপর‌ও বিশ্বাস করেন, বহু বছর ধরে চেষ্টা করার পরেও যেমন অবশেষে ২০২৩ এ হিন্দিতে ভালো প্রস্তাব পেয়েছেন তিনি। ঋষি কৌশিক বলেন, “আমি বহু আগেই মুম্বইয়ে কাজ করতে চেয়েছিলাম। অনেক অডিশনও দিয়েছিলাম। কিন্তু ২০২৩ সালে শেষ পর্যন্ত হিন্দি ছোট পর্দায় আমার অভিষেক হল।” এখন মুম্বাইতেই জোর কদমে চলছে তার ধারাবাহিকের শুটিং। পুজোতে কলকাতায় ফিরতে পারবেন কিনা সেই বিষয়েও তিনি কিছুই বলতে পারেন না নিশ্চিত করেন, শুধু বলেন,“ যদি ছুটি পাই, তা হলে দু’-এক দিনের জন্য কলকাতায় চলে যাব।”

TollyTales NewsDesk