জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ডালে ঝোলে নয়! কাঁচা পেঁপে দিয়ে মুচমুচে পকোড়া ভাজুন এইভাবে

সারাদিন তেলে ভাজা খেতে ইচ্ছা করে? কিন্তু শরীর নিয়ে চিন্তা হচ্ছে? চিন্তা নেই এসে গিয়েছে স্বাস্থ্যকর পকোড়া রেসিপি

প্রকৃতির এক অনন্য উপহার কাঁচা পেঁপে। সুস্বাস্থ্যের জন্য অপরিহার্য। পেঁপের গুণাগুণ যতই বলি না কেন, তার ব্যবহারে তৈরি বিভিন্ন পদও অসাধারণ স্বাদের। পেঁপের ডালনা, ঝোল কিংবা শুক্তো তো সাধারণ ব্যাপার, তবে ভিন্ন স্বাদের এক অভিনব পদ হল পেঁপের পকোড়া। এই রেসিপি শুধু মজাদারই নয়, পুষ্টিগুণেও ভরপুর। পরিবার বা অতিথিদের চমক দিতে চাইলে পেঁপের পকোড়া হতে পারে সেরা চয়েস। চায়ের সঙ্গে বা ভাতের সঙ্গেও অসাধারণ লাগে খেতে।

উপকরণ:

কাঁচা পেঁপে ১টি (গ্রেট করা), পেঁয়াজ কুচি ১টি, ধনেপাতা, কাঁচালঙ্কা কুচি ২টি, আদা-রসুন বাটা ১ চা চামচ, চাল গুঁড়ো ১ চামচ, বেসন ৪ চামচ, হলুদ ১ চিমটি, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চিমটি, জিরে-ধনে গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চিমটি, কালোজিরে ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, ম্যাজিক মশলা ১ চা চামচ, স্বাদমতো নুন এবং ভাজার জন্য তেল।

প্রণালী:

প্রথমে কাঁচা পেঁপের খোসা ছাড়িয়ে চার টুকরো করে গ্রেট করে নিন। এতে পেঁয়াজ, ধনেপাতা, কাঁচালঙ্কা, আদা-রসুন বাটা এবং অন্যান্য মশলা একসঙ্গে মিশিয়ে নিন। চাল গুঁড়ো, বেসন, কর্নফ্লাওয়ার যোগ করুন। পেঁপের প্রাকৃতিক জলের জন্য আলাদা করে জল দেওয়ার প্রয়োজন নেই। মিশ্রণটি থেকে ছোট বলের আকারে তৈরি করে গরম তেলে ভেজে তুলুন। ব্যস, তৈরি সুস্বাদু পেঁপের পকোড়া!

Piya Chanda