জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ঝাল, ঝোল, ভাপা তো খেয়েছেন, ইলিশের রোস্ট খেয়েছেন কী? এই নতুন পদ মন কাড়বে আপনার

মাছেদের রাজা ইলিশ। বাড়ির রান্নাঘরে ইলিশ থাকলে সকাল থেকেই গন্ধে ম-ম করে। বাজারে ইলিশ এলেই কর্তাদের পকেটে টান। তবে স্বাদ ও গন্ধ ভোজনরসিক বাঙালির মন ভাল করে দেয়। ইলিশ দিয়ে নতুন কিছু বানাবেন ভাবছেন? গরম গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে খেতে বানিয়ে ফেলুন ইলিশ মালাই রোস্ট (Ilish Malai Roast)। রইল রেসিপি (Recipe)

উপকরণ –

৪ টুকরো ইলিশ মাছ (রিং করে কাটা), ২ টি পেঁয়াজ কুচি, ১ টেবিল চামচ আদা-কাঁচালঙ্কা বাটা, ২-৩ টেবিল চামচ ফেটানো টক দই, ২-৪ টি চেরা কাঁচালঙ্কা, ১০-১২টি কিশমিশ, ২টি গোটা শুকনো লঙ্কা, সামান্য এলাচ, দারচিনি, লবঙ্গ, স্বাদমতো নুন ও চিনি, ১ কাপ নারকেলের দুধ, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ কাশ্মীরি লাল লঙ্কাগুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ টেবিল চামচ ঘি, পরিমাণ মতো সর্ষের তেল।

প্রণালী-

প্রথমে ইলিশ মাছগুলিত নুন, হলুদ, লঙ্কা গুঁড়ো আর দই দিয়ে মাখিয়ে রাখুন। মিনিট ১০ বাদে একটি কড়াইয়ে তেল গরম করে গোটা গরমমশলা আর শুকনো লঙ্কা ফোড়ন দিন। এ বার তেলে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হলে তাতে দিন আদা-কাঁচালঙ্কা আর কিশমিশ বাটা দিন।

এরপর সব গুঁড়োমশলা দিয়ে ভাল করে অল্প আঁচে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে মাছ দিয়ে দিন। মিনিট দশেক ঢাকা দিয়ে রান্না করুন। শেষে নারকেলের দুধ, সামান্য ঘি আর চিনি দিয়ে দিন। ঝোল মাখোমাখো হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাতের সঙ্গে পরিবশন করুন ইলিশ মালাই রোস্ট।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।