Bangla Serial

একঘেয়েমি দেখানোর ফল! TRP হাতছাড়া অনুরাগের ছোঁয়ার! জগদ্ধাত্রী, ফুলকি আর সন্ধ্যাতারাই দেখাল খেল

বাংলা টেলিভিশন (Bengali Television) পর্দায় এমন অনেকগুলি বাংলা ধারাবাহিক (Bangla Serial) থাকে যেগুলি দর্শকদের মনের মধ্যে স্থায়ীভাবে গেঁথে যায়। বলা যায় সেই ধারাবাহিকগুলি এবং সেই ধারাবাহিকের চরিত্রগুলি দর্শকদের ঘরের মানুষে পরিণত হয়। জনপ্রিয়তার শিখর ছুঁয়ে যায় সেই ধারাবাহিকগুলি। কিন্তু একটা ধারাবাহিক কতটা জনপ্রিয়তা হয়েছে তা বুঝবো কিভাবে? কে নির্ধারণ করে দেবে সেই জনপ্রিয়তার মাপকাঠি?

টিআরপি (TRP) তালিকা বা টেলিভিশন রেটিং পয়েন্ট হচ্ছে প্রত্যেক ধারাবাহিকের জনপ্রিয়তার মাপকাঠি। একটি ধারাবাহিক কতটা জনপ্রিয় হয়েছে বা দর্শকদের মনের মধ্যে কতখানি রাজত্ব করতে পারছে তা নম্বরের সৌজন্যে বুঝিয়ে দেয় এই টিআরপি তালিকা। দীর্ঘদিন ব্যাপী বাংলা টেলিভিশনের টিআরপি তালিকার শীর্ষস্থান দখল করে রেখেছিল স্টার জলসার ধারাবাহিক অনুরাগের ছোঁয়া।

কার্যত তা দেখতে দেখতে চোখ এক প্রকার সয়ে গিয়েছিল। কিন্তু তার আগেই ঘটে গেল বড় অঘটন। স্টার জলসার সর্বাধিক জনপ্রিয় ধারাবাহিক তথা টিআরপি তালিকায় দীর্ঘদিন ব্যাপী রাজত্ব করা ধারাবাহিক অনুরাগের ছোঁয়ার গল্পে, একঘেয়েমি দেখতে দেখতে বিরক্ত হয়ে উঠেছিল দর্শকরা। গল্প পরিবর্তনের জন্য বারবার অনুরোধ‌ও করা হচ্ছিল। কিন্তু কোথায় কি? এই গল্প নিয়েই তো দিব্য প্রথম স্থান দখল করছিল ধারাবাহিকটি।

আর সেই একঘেয়েমি দেখানোর জন্যই এই সপ্তাহে মিলল হাতেনাতে ফল। জি বাংলার জনপ্রিয় এবং অ্যাকশন ধর্মী ধারাবাহিক জগদ্ধাত্রী গো হারান হারিয়ে দিল অনুরাগের ছোঁয়াকে। এই সপ্তাহে প্রথম স্থান থেকে ছিটকে পড়লো সূর্য-দীপার গল্প। এই সপ্তাহের টিআরপি তালিকা আমূল পরিবর্তন এসেছে। যেরকম প্রথম স্থান থেকে ছিটকে পড়েছে অনুরাগের ছোঁয়া। তেমনই জলসার আরও একটি ধারাবাহিক দাপটের সঙ্গে জায়গা করে নিয়েছে প্রথম পাঁচে।‌

এই সপ্তাহে প্রথম স্থান দখল করেছে জি’র জগদ্ধাত্রী। দ্বিতীয় স্থানে যুগ্মভাবে রয়েছে জলসার অনুরাগের ছোঁয়া ও জি বাংলার ফুলকি। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে জি বাংলার রাঙা বউ ও নিম ফুলের মধু। আর এই সপ্তাহে প্রথমবারের মতো পঞ্চম স্থান দখল করেছে স্টার জলসার সন্ধ্যাতারা। যদিও প্রথম পাঁচের তালিকায় জলসার তুলনায় জি বাংলার রমরমাই সব থেকে বেশি।‌

চলুন তাহলে এক নজরে দেখে নেওয়া যাক চলতি সপ্তাহের টিআরপি তালিকা-

১মঃ জগদ্ধাত্রী ৮.৫
২য়ঃ অনুরাগের ছোঁয়া / ফুলকি ৮.৪
৩য়ঃ রাঙা বউ ৮.০
৪র্থঃ নিম ফুলের মধু ৭.৫
৫মঃ সন্ধ্যাতারা ৬.৪

Ratna Adhikary