জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

গরমে দই পনির থাক পাতে! পেঁয়াজ রসুন ছাড়া এভাবে বানালে সবাই খাবে চেটেপুটে

প্রচন্ড গরম পড়েছে। আর এই গরমে হালকা কিছু না খেলে শরীর ভালো থাকবে না। মাছ মাংস যতটা কম পারবেন খান। রান্না করুন হালকা তেলে। রইলো তেমনই এক রেসিপি।

এর নাম দই পনির। বানানো খুব সহজ আর খেতেও দুর্দান্ত লাগবে। বাড়ির সবাই একবার খেলে বারবার খেতে চাইবে। রান্নাও হয় হালকা। খুব বেশি তেল মশলা লাগে না তাতে।

উপকরণ: ১. পনির
২. দই
৩. হলদু গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
৪. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
৫. কাসৌরি মেথি
৬. লঙ্কা কুচি, ধনেপাতা কুচি
৭. চারমগজ, কাজুবাদাম
৮. ছোট এলাচ, গোটা জিরে
৯. আদা কুচি, লবঙ্গ,
১০. বিটনুন
১১. পরিমাণ মত নুন
১২. সরষের তেলl

পদ্ধতি: পনির নিজের পছন্দের মত করে টুকরো করে রাখুন। একটা বড় পাত্রে বেশ কিছুটা সরষের তেল নিয়ে তাতে হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো বিটনুন, সাধারণ নুন আর কাসৌরি মেথি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তেল মশলার মধ্যে পনিরের টুকরো গুলো দিয়ে ভালো করে মশলা মাখিয়ে নিন। মশলা মাখানো হয়ে গেলে ঢাকা দিয়ে রেখে নিন। একটা বাটিতে কিছুটা জল গরম করে তাতে চারমগজ আর কাজুবাদাম দিয়ে সেদ্ধ করে নিন। ছেঁকে তুলে সামান্য গরম জল সমেত মিহি পেস্ট করুন। বড় বাটিতে ২ কাপ মত দই আর কাজুবাদাম পেস্ট, সামান্য পরিমানে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে সবটাকে ভালো করে মিক্স করে ফেটিয়ে নিন। কড়ায় আবারও কিছুটা সরষের তেল দিয়ে তাতে ছোট এলাচ, গোটা জিরে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে আদা কুচি, লবঙ্গ ও কাঁচা লবঙ্গ দিয়ে নেড়েচেড়ে নিন। এরপর কাশ্মীরি লঙ্কা গুঁড়ো আর সামান্য জল দিয়ে খানিক কষিয়ে নিতে হবে। দইয়ের পেস্ট কড়ায় দিয়ে আঁচ কমিয়ে হাতা দিয়ে নেড়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। পরিমাণ মত জল আর নুন দিন। পনিরের টুকরো আর সামান্য কাসৌরি মেথি দিয়ে কিছুক্ষণ রান্না করুন। রেডি দই পনির। রুটি দিয়ে খান রাতে।

Titli Bhattacharya