Bangla Serial

Mithai: বস্তাপচা কুসংস্কারের মুখে ছাই! বন্ধ্যা ননদ যে ব্রাত্য নয় দেখিয়ে ছক ভাঙবে মিঠাই রানী! কাকিমার মুখে ঝামা ঘষে নন্দার হাতে তৈরী মাছের কালিয়া দিয়েই সাধ ভক্ষণ করবে মিঠাই

আমাদের সমাজে এমন বেশ কিছু নিয়ম রয়েছে যেগুলি না চাইলেও মেনে চলতে হয় লোকে কী বলবে এটা ভেবে। নিয়মগুলি মানলে আমরা নিজেও জানি তার কোন গুরুত্ব নেই বা অর্থ নেই তবু সেটা যে লোকদেখানো সেটাও জানি। তাহলে কেন এই অর্থহীন ভাবনাকে আঁকড়ে ধরে বেঁচে থাকা?

এবার সমাজের এক প্রচলিত ভুল ধারণা বলা যায় অন্ধবিশ্বাসকে ভাঙতে চলেছে মিঠাই রানী। এই এপিসোড যে বড় একটা এপিসোড হতে চলেছে সমাজের জন্য মানসিকতার পরিবর্তনের জন্য সেটা বলাই বাহুল্য। বাংলা সিরিয়ালও সমাজ গড়তে কিছু কম যায় না এবার সেটাই প্রমাণ করার পালা।

আসলে মিঠাই ধারাবাহিকে বহুদিন ধরেই দেখানো হচ্ছে মিঠাইয়ের ননদ নন্দা ও তার স্বামী রাজীব নিঃসন্তান। বন্ধ্যা নন্দার মনে এই নিয়ে হাজার একটা কষ্ট লুকিয়ে রয়েছে। এখন যখন মিঠাই মা হতে চলেছে তখন সেই কষ্ট যেন আরেকটু বেড়ে গেছে তার মনের মধ্যে কিন্তু তবুও সেটা সে প্রকাশ করতে দিচ্ছে না কারণ সে নিজেও মিঠাইকে ভীষণ ভালোবাসে নিজের বোনের মতোই।

mithai KANTA LAGA 💕Sweet Couple RAJIB NANDA 💕 রাজীব নন্দার দুষ্টুমিষ্টি প্রেম 😂 #rajibananda - YouTube
তবে গল্প অনেক দূর এগিয়ে গিয়েছে এবং দেখা যাচ্ছে মিঠাইয়ের সাধ খাওয়ানোর পালা এসেছে। বাড়ি থেকে তার জন্য ধুমধাম করে আয়োজন করা হচ্ছে। মিঠাইয়ের শাশুড়ি অনুরাধা বলে বসে নন্দার হাত থেকে মাছের কালিয়া খেতে মিঠাই খুব ভালবাসে। তাহলে নন্দা রান্না করলে হতো না? অমনি সেই সময়ই মিঠাইয়ের কাকীশাশুড়ি সেখানে তার পুরনো কুসংস্কার প্রতিফলিত করতে চায়। সে বলে বা সে নিঃসন্তান একজন মেয়ে শুধু অনুষ্ঠানে এলে কোন ক্ষতি হবে না তো?

nanda
আসলে এই ভাবনাটা শুধু তার মনের নয় বরঞ্চ তার মাধ্যমে হাজার হাজার সমাজের বস্তা পচা ধারণায় বিশ্বাসী মানুষদের মনের কথা যেটা আজ সামনে চলে এসেছে। এমন অনেক শুভ অনুষ্ঠান রয়েছে যেখানে বঞ্চিত করে রাখা হয় বিধবা মহিলা থেকে শুরু করে নিঃসন্তান মহিলাদের।

kaushambhi nanda
কিন্তু এখানেই মিঠাই সবার থেকে যে আলাদা সেটা প্রমাণ করতে চলেছে। বন্ধ্যা মেয়ে হলেও যে এই বিষয়টাই তার কোন হাত নেই সেটা বুঝিয়ে দিয়ে এবার নন্দাকে দিয়েই রান্না করাবে মিঠাই রানী।

মিঠাইয়ের সাধের রান্না নন্দা করবে কারণ নন্দার হাতের রান্না মিঠাই খেতে ভালোবাসে। কাকিমা নিয়ে প্রশ্ন তুলেছিল যে নন্দার নিজের বাচ্চা হচ্ছে না সেই রকম অনুষ্ঠানে রান্না করলে সেটা শুভ কিনা সেই শুনে তাকে পরিবারের বাকি লোকেরা ভালো করে কথা শুনিয়ে দেয় এবং নন্দাই রান্না করবে শেষ পর্যন্ত। মিঠাই তার হাতের রান্না খেয়েই সাধ ভক্ষণ করবে।

আবার একটা ছক ভাঙতে চলেছে মিঠাই। পুরনো কুসংস্কার ধ্যান-ধারণা ভেঙে দিয়ে নতুন ভাবে যাত্রা শুরু করবে মিঠাই। তাই এই এপিসোড অবশ্যই দেখতে হবে।

Titli Bhattacharya