Bangla Serial

Serial End: নববর্ষের পরের দিন হবে শেষবারের মতো সম্প্রচার! গতকাল হয়ে গেল জলসার এই জনপ্রিয় ধারাবাহিকের অন্তিম পর্বের শুটিং! এখনও মানতে পারছে না দর্শক

এখন বাংলা ধারাবাহিকে ট্রেন্ড এসেছে যে এক একটি ধারাবাহিক খুব বেশি হলে ছয়-সাত মাস চলছে। দু’একটি ধারাবাহিক যেমন ‘মিঠাই (Mithai)’, ‘গাঁটছড়া (Gaatchora) ব্যতিক্রম। যদিও সম্প্রতি একাধিক চ্যানেলে বিভিন্ন সিরিয়াল বন্ধ হয়ে চালু হয়েছে একাধিক নতুন সিরিয়াল‌। কিন্তু তা সত্ত্বেও কোথাও গিয়ে বাঙালির সিরিয়াল প্রেমে খামতি আসেনি। এখন নিত্যদিন টেলিভিশনের পর্দায় আসছে বিভিন্ন নতুন নতুন ধারাবাহিক। জি বাংলা, স্টার জলসা সব চ্যানেলেই এখন নতুন নতুন ধারাবাহিকের সমাহার। জি বাংলায় এখন মিঠাই শেষ হওয়ার মুখে বলে গুঞ্জন শোনা গিয়েছিল। কিন্তু এবার তড়িঘড়ি শেষ হয়ে গেল স্টার জলসার একটি ধারাবাহিক।

স্টার জলসায় শোনা যাচ্ছে শেষ হতে চলেছে ধারাবাহিক গুড্ডি। আর অন্যদিকে শোনা যাচ্ছিল বন্ধের মুখে দাঁড়িয়ে ধারাবাহিক ‘বালিঝড়।’ একটা সময় TRP তালিকায় রাজ করত ধারাবাহিক খড়কুটো। ‘সৌগুন’ জুটিকে ফেরানের আর্জি জানিয়েছিলেন ভক্তরা। গুঞ্জন সেই আর্জি মঞ্জুর করেন লীনা গঙ্গোপাধ্যায়। তাঁর লেখা ধারাবাহিকেই ফের স্টার জলসায় ফিরেছেন তৃণা ও কৌশিক। তবে এবার শুধু তৃণা আর কৌশিক নয়, তাঁদের সঙ্গেই‌ ফিরেছেন ইন্দ্রাশিস রায়। রাজনৈতিক প্রেক্ষাপটে গল্প সাজিয়েছিলেন লীনা গঙ্গোপাধ্যায়। আর সেখানেই এবার দেখা মিলেছিল তৃণা, কৌশিক ও ইন্দ্রাশিসের ত্রিকোণ প্রেমের। কিন্তু কোনওভাবে এই ধারাবাহিক দর্শকদের মনোরঞ্জন করতে ব্যর্থ হয়েছে‌। খড়কুটোর সেই পুরোনো ক্রেজ আর ফিরে আসেনি।

প্রথমে শোনা গিয়েছিল, স্লট হারা হতে চলেছে এই ধারাবাহিক। সন্ধ্যা ৬ টার স্লটে এবার সম্প্রচারিত হবে ধারাবাহিক ‘রামপ্রসাদ।’ আগামী ১৭ই এপ্রিল থেকে সন্ধ্যা ৬টায়, ‘বালিঝড়’-এর স্লটে দেখা যাবে সব্যসাচী চৌধুরীর এই মেগা। দীর্ঘদিন যাবৎ‌ই স্লট পাচ্ছিল না এই ধারাবাহিক।‌‌ তবে রামপ্রসাদ আসছে নিশ্চিত ঘটনা। গুঞ্জন উঠেছিল বিকেল ৫.৩০-এর স্লটে চলে আসবে ধারাবাহিক ‘বালিঝড়’। কিন্তু অন্য সূত্র মারফত জানা যাচ্ছে, বন্ধ হয়ে যেতে চলেছে ‘বালিঝড়’। জানা গেছে, ‘বালিঝড়’ ধারাবাহিকের এই পারফরম্যান্সে সন্তুষ্ট নয় চ্যানেল। আর সেই কারণেই মাত্র ৭০ পর্ব দেখিয়ে ২ মাসেই পথ চলা শেষ হল এই জনপ্রিয় ধারাবাহিকের। আর যা শুনে স্বভাবতই বিষন্ন ভক্তরা।

আগামী ১৬ই এপ্রিল শেষবারের মতো সম্প্রচারিত হতে চলেছে এই ধারাবাহিক। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার হয়ে গেল এই ধারাবাহিকের অন্তিম পর্বের শুটিং। উক্ত ধারাবাহিকের স্লট পিছবে নাকি এই ধারাবাহিক বন্ধ হবে এই নিয়ে প্রোযোজনা সংস্থা ‘ম্যাজিক মোমেন্টস’-এর সঙ্গে আলোচনায় বসে চ্যানেল। প্রাথমিক পর্যায়ে স্লট পিছনোর কথাই হয়। কিন্তু এরপর চ্যানেল ফের একবার প্রযোজনা সংস্থার সঙ্গে মিটিং করে। আর সেই মিটিংয়েই সিদ্ধান্ত নেওয়া হয় মাত্র ৭০ পর্বেই শেষ করে দেওয়া হবে ধারাবাহিক বালিঝড়। বাংলা ধারাবাহিকের ইতিহাস এর আগে কোনও ধারাবাহিক এত কম পর্বে শেষ হয়নি। রবিবার পর্যন্ত এই ধারাবাহিকের কলাকুশলীরা জানতেন যে স্লট পিছিয়ে দেওয়া হবে। কিন্তু সোমবার শুটিংয়ে এসে তাঁরা জানতে পারেন বন্ধ হয়ে যাচ্ছে তাঁদের ধারাবাহিক। দৃশ্যতই এই খবরে দৃশ্যত‌ই বিষন্ন এই ধারাবাহিকের অভিনেতা-অভিনেত্রী থেকে শুরু করে কলাকুশলীরা সবাই। যদিও প্রযোজনা সংস্থা না চ্যানেল কে এই ধারাবাহিক বন্ধের সিদ্ধান্ত নিল তা এখনও জানা যায়নি।

Ratna Adhikary