Bangla Serial

মা নয়, কিন্তু বন্ধুর মত আগলে রেখেছিল! বন্ধুত্ব দিবসে ভক্তদের মনে অমলিন মিঠি-শাক্যর নির্ভেজাল সম্পর্ক যা সিরিয়ালে বিরল

বন্ধুত্ব এক মুল্যবান উপহার, যাকে কোনও দাম বা অর্থ দিয়ে বিচার করা যায় না। বন্ধু মানে ভীষণ আপন, হাতে হাত রেখে এগিয়ে চলার সাথী। আর সেই বন্ধুদের জন্য রয়েছে একটি বিশেষ দিন। বন্ধুত্ব উদযাপনের দিন। বন্ধু বিনে প্রাণ বাঁচে না। বন্ধু ছাড়া সত্যিই তো ভাল লাগে না। আর তাই প্রিয় বন্ধুদের জন্য একটি দিন।

বন্ধুত্বের সম্পর্ককে আলাদা করে মূল্যায়ন করার জন্যই প্রতি বছর আগস্ট মাসের প্রথম রবিবারে বিশ্ব বন্ধুত্ব দিবস পালন করা হয়। যদিও বন্ধুত্ব দিবস পালন করা নিয়ে বিভিন্ন সব মতবাদ আছে। যেমন বলা হয়ে থাকে ১৯৩৫ সালে আমেরিকার তৎকালীন সরকার এক ব্যক্তিকে হত্যা করেছিল। উক্ত দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। আর সেই ঘটনার প্রতিবাদে পরদিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন।

আর তারপর‌ই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদানকে সম্মান জানাতে আমেরিকান কংগ্রেস ১৯৩৫ সালে আগস্টের প্রথম রবিবারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। এছাড়াও বলা হয় যে, বিশ্বযুদ্ধের তীব্র ভয়াবহতা, অরাজকতা, বিশৃঙ্খলা ও হিংস্রতা মানুষের মধ্যে বন্ধ‍ুর অভাব তৈরি করে। আর এর ফলে রাষ্ট্রীয়ভাবে বন্ধু দিবস পালন করার ধারণা এসেছিল। আর তারপর থেকেই বন্ধুত্ব দিবস পালনের শুভ সূচনা হয়।

তবে বন্ধুত্ব কখনই বয়স দেখে না।‌ যেকোনও মানুষের সঙ্গে যে কারোর বন্ধুত্ব হয়ে যেতে পারে আসলে মনের মিলটাই সবথেকে গুরুত্বপূর্ণ। আর অসমবয়সী বন্ধুত্বের সম্পর্ক তো আমরা প্রায় সময়‌ই দেখে থাকি। জি বাংলার পর্দায় কিছুদিন আগেই বন্ধ হয়ে গেছে ধারাবাহিক মিঠাই। আর এই ধারাবাহিকেই ধরা দিয়েছিল এক অসমবয়সী বন্ধুত্বের সম্পর্ক।

mithai and shakya

মিঠি ও শাক্য। মিঠাই ও সিদ্ধার্থর ছেলে ছিল শাক্য। তবে মিঠির সঙ্গেও বিবাহ সূত্রে আবদ্ধ হয়েছিল সিদ্ধার্থ। আর সেই সময় অনুপস্থিত ছিল মিঠাই। মিঠি শাক্যকে দিয়েছিল মায়ের ভালোবাসা। তাদের মধ্যে গড়ে উঠেছিল এক অসমবয়সী বন্ধুত্বের সম্পর্ক। আর যা মন ছুঁয়ে গিয়েছিল বাঙালি দর্শকদের। বাস্তব জীবনেও খুদে অভিনেতা ধৃতিষ্মান চক্রবর্তীর সঙ্গে দারুণ সম্পর্ক মিঠি/মিঠাই অভিনেত্রী সৌমীতৃষা কুণ্ডুর। আজকের এই বিশেষ দিনে আর‌ও একবার ফিরে দেখা তাদের সম্পর্ককে।

Ratna Adhikary