Bangla Serial

Sri Krishna Actor: দূরদর্শনের বিখ্যাত ধারাবাহিক ‘শ্রীকৃষ্ণ’তে ভগবান কৃষ্ণের চরিত্রে জিতে নিয়েছিলেন দেশবাসীর মন! কোথায় হারিয়ে গেলেন টেলিভিশনের সেরা ‘শ্রীকৃষ্ণ?’

পৌরাণিক কাহিনী নিয়ে সিরিয়াল, সিনেমা ভারতবর্ষে অত্যন্ত প্রচলিত। দর্শকরা ভীষণ রকম ভাবে পছন্দ করে থাকেন। সে রামায়ণ হোক বা মহাভারত, দেবী দুর্গা মা লক্ষ্মী, শনিদেব, ভগবান কৃষ্ণকে নিয়ে ধারাবাহিক এর আগেও বহুবার দেখেছে ভারতীয় দর্শক। সব থেকে জনপ্রিয় হয়েছিল দূরদর্শনের পর্দায় সম্প্রচারিত ‘শ্রীকৃষ্ণ’ ধারাবাহিকটি।

এই শ্রীকৃষ্ণ ধারাবাহিকে তৎকালীন সময় শ্রীকৃষ্ণের চরিত্র অভিনয় করেছিলেন অভিনেতা সর্বদমন ডি ব্যানার্জী। শ্রীকৃষ্ণর চরিত্রে তাঁর অনবদ্য অভিনয় তাঁকে দারুন খ্যাতি দিয়েছিল দর্শকদের মধ্যে। শ্রীকৃষ্ণের চরিত্রে এতটাই নিপুন, নিখুঁত অভিনয় করেছিলেন তিনি যে তাঁকেই আসল ভগবান ভাবতে শুরু করে দিয়েছিলেন দর্শকরা। কিন্তু এই ধারাবাহিক পরবর্তী তাঁকে খুব বেশি পায় নি ভারতীয় দর্শক মহল।

জন্ম সূত্রে বাঙালি হলেও তিনি জন্মগ্রহণ করেছিলেন উত্তরপ্রদেশে। কানপুরে প্রাথমিক শিক্ষা গ্ৰহন করে তিনি পুনে ফিল্ম ইনস্টিটিউট থেকে স্নাতকোত্তর স্তরের পড়াশোনা শেষ করেন। ১৯৮৩ সালে ‘আদি শঙ্করাচার্য’ নামক একটি হিন্দি ছবিতে প্রথম অভিনয় করেন তিনি। এই ছবিটি জাতীয় পুরস্কার পেয়েছিল। তবে তাঁর অভিনয় জীবনের মোড় ঘুরে যায় ১৯৯৩ সালে দূরদর্শনের পর্দায় সম্প্রচারিত ধারাবাহিক ‘শ্রীকৃষ্ণ’তে অভিনয় করে। ভীষণ রকম ভাবে বিশ্বাসযোগ্য হয়ে উঠেছিল এই চরিত্রটি।

শ্রীকৃষ্ণ হিসেবে তিনি এতটাই বিশ্বাসযোগ্য হয়ে উঠেছিলেন যে অন্য কোন‌ও চরিত্রে তাঁকে সেই ভাবে মেনে নেয়নি ভারতীয় দর্শক। ‘ওম নমঃ শিবায়’, ‘অর্জুন’, ‘জয় গঙ্গা মাইয়া’র মতো ছবিতে অভিনয় করেন তিনি। সাম্প্রতিক সময়ে ‘ধোনি দ্যা আনটোল্ড স্টোরি’ সিনেমাতে তাঁকে দেখা গিয়েছিল। কিছুদিন আগে তেলেগু সিনেমা ‘গডফাদার’-এ চিরঞ্জীবির সঙ্গে অভিনয় করতে দেখা গেছে তাঁকে।

MAHABHARAT SRI KRISHNA

বর্তমানে ভীষণভাবে ফিটনেস ফ্রিক এই অভিনেতা। এই বয়সও দারুন সুন্দর, স্বাস্থ্যবান চেহারা তাঁর। জিম করে নিজেকে
ভীষণ ফিট রেখেছেন তিনি। জিম করে নিজের বডি বানিয়েছেন। স্লেভেস্ট স্ট্যালোনের সঙ্গে তাঁকে তুলনা করেন বহু মানুষ। এই অভিনেতা বিভিন্ন সমাজসেবী সংগঠনের সঙ্গে যুক্ত হওয়ার পাশাপাশি ঋষিকেশের মেডিটেশন সেন্টারের সঙ্গেও যুক্ত।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।