Bollywood

Raj Kapoor: তিনি ছিলেন ন’গ্ন’তা’র পূজারী! মায়ের রূপ দেখেও কা’মা’র্ত হয়ে পড়তেন! জানুন রাজ কাপুরের অজানা কাহিনী 

বলিউডের অন্যতম প্রভাবশালী পরিবারগুলির মধ্যে অন্যতম হলো কাপুর খানদান। ভারতবর্ষীয় সিনে দুনিয়ায় এই পরিবারের অবদানকে অস্বীকার করার কোন‌ও জায়গায় নেই। বংশপরম্পরায় অভিনয়ের সঙ্গে যুক্ত এই পরিবারে প্রায় সবাই। আর এই কাপুর খানদানের অন্যতম পথিকৃৎ ছিলেন রণবীর রাজ কাপুর (Ranbir Raj Kapoor)। উল্লেখ্য, তাঁকে ‘ভারতীয় চলচ্চিত্রের সেরা পথপ্রদর্শকরূপে’ আখ্যায়িত করা হয়ে থাকে।

রাজ কাপুরের জামানা থেকে বর্তমান রনবীর কাপুর কে’চ্ছা’র অন্ত নেই। একাধিক নারী স’ঙ্গ কাপুর পরিবারের রক্তে মিশে রয়েছে। রাজ কাপুরের জীবন ছিল বিতর্কে ভরা। জানা যায় নিজের তুতো বোন কৃষ্ণা মলহোত্রাকে বিয়ে করেছিলেন রাজ কাপুর। সমস্ত গুজবেই শিলমোহর দিয়েছিলেন রাজ-পুত্র ঋষি নিজের আত্মজীবনীতে।

বিবাহিত হ‌ওয়া সত্ত্বেও একাধিক নায়িকার সঙ্গে প’র’কী’য়া’র সম্পর্কে আবদ্ধ ছিলেন রাজ কাপুর। নার্গিস দত্ত, বৈজয়ন্তীমালা, পদ্মিনীর মতো অনেক নাম রয়েছে সেই তালিকায়। আসলে রাজ কাপুরের সম্পর্কে এই সমস্ত বিস্ফোরক তথ্য দিয়েছেন বিতর্কিত কমল আর খান ওরফে কেআরকে। তবে এবার নিজের ব্যাখ্যা নয়, একেবারে রাজ কাপুরের ইন্টারভিউ তুলে ধরেছিলেন কেআরকে। আর যা দেখে নেত্র বিস্ফারিত ভারতীয় সিনেমা প্রেমীদের।

সেই ইন্টারভিউতে রাজ কাপুর জানিয়েছিলেন, ‘আমি ন’গ্ন’তা’র পূজারী’, ‘ন’গ্ন’তা আমাকে আকৃষ্ট করে, ন’গ্ন’তা পবিত্র।’ প্রয়াত রাজ কাপুরের পুরনো একটি সাক্ষাৎকার ভাইরাল করেছিলেন কেআরকে। সেই সাক্ষাৎকার পোস্ট করে সোশ্যাল মাধ্যমে ক্যাপশনে কেআরকে লেখেন, ‘দয়া করে এটা পড়ুন এবং জানুন গ্রেট রাজ কাপুর নিজের মাকে নিয়ে কী ভাবতেন’।

ওই সাক্ষাৎকার থেকে জানা যায়, স্না’নে’র সময় নিজের মাকে দেখেও নাকি কা’মা’র্ত হয়ে পড়েছিলেন রাজ। নিজের মায়ের সঙ্গে স্না’নে যেতেন তিনি। ওই সাক্ষাৎকারেই ভারতীয় সিনেমার এই প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব জানিয়েছিলেন, ‘আমি ন’গ্ন’তা’র পূজারী। আর এর শুরুটা হয়েছিল আমার সঙ্গে আমার মায়ের ঘ’নি’ষ্ঠ’তা’র জন্য‌ই। আমার মা ছিলেন অসাধারণ সুন্দরী। যাঁকে বলে পাঠান রমনী। অসাধারন ধা’রা’লো চেহারার অধিকারিণী ছিলেন আমার মা।’ যদিও রাজ কাপুরের ন’গ্ন’তা’কে প্রচার করে খুব একটা সুবিধা করতে পারেননি কেআরকে‌। উল্টে তীব্র সমালোচিত হয়েছিলেন নিজেই।

Titli Bhattacharya