Bollywood

Shahrukh Khan: শেষ করে দেব! ‘জ‌ওয়ান’ শাহরুখ খানকে এবার হুমকি! কেঁপে গেল দেশ

বেশ কয়েক মাস আগে যখন শাহরুখ খানের (Shahrukh Khan) ‘পাঠান’ (Pathan) সিনেমা মুক্তি পেয়েছিল তখন দেশ জুড়ে বিতর্ক তৈরি হয়েছিল।‌ দেশজুড়ে এই সিনেমা নিয়ে চলেছিল মহা বিতর্ক।‌ উঠেছিল বয়কটের ডাক।‌ দেশজুড়ে ক্রমশ ছড়িয়ে পড়তে থাকে সেই আগুন।‌ দেশের বিভিন্ন রাজ্যে ওঠে ‘পাঠান’ বয়কটের ডাক। হিন্দু ধর্মাবলম্বী একাধিক সংগঠনের তরফে বিভিন্ন হুমকি দেওয়া হয়।

এমনকি সেই সময় শাহরুখ খান-দীপিকা পাড়ুকোনের পোস্টার পোড়ানো থেকে শুরু করে অভিনেতা-অভিনেত্রীদের জ্ব্যান্ত পোড়ানোর হুমকি দেওয়া হয়েছিল। উল্লেখ্য, মধ্যপ্রদেশের পর ‘পাঠান’ বিতর্ক সবচেয়ে বেশি মাথাচাড়া দিয়েছিল উত্তরপ্রদেশে। এমনকি এই ছবির প্রতিবাদে এবার অযোধ্যার রাস্তায় নামেন সেখানকার তপস্বী ছাবনীর সাধুরা। আমাদের দেশে সিনেমা মুক্তির আগে বিভিন্ন সম্প্রদায়ের গোঁড়ামির বাড়বাড়ন্ত দেখা যায়।

শিখদের ভাবমূর্তি হোক বা হিন্দু-মুসলমানের সম্প্রদায়িক ভাবমূর্তি সমস্ত কিছু আক্রোশ গিয়ে পড়ে সিনেমার উপর। আর এবার ‘জওয়ান’-এর ট্রেলার দেখে শাহরুখ খানকে হুমকি দিল কর্ণি সেনা। এই সিনেমার ট্রেলারের প্রথম দৃশ্যে শাহরুখের নেপথ্য কণ্ঠে বলতে শোনা গিয়েছে- “এক রাজা ছিলেন, যিনি একের পর এক যুদ্ধে হেরে গেছেন। খিদে, তৃষ্ণায় জঙ্গলে ঘুরে বেড়াচ্ছিলেন। খুব রেগে ছিলেন…”, এই ডায়লগেই ক্ষিপ্ত কর্ণি সেনা। তাদের দাবি ট্রেলারের এই সংলাপ নাকি মহারাণা প্রতাপকে উদ্দেশ্য করেই লেখা হয়েছে।

উল্লেখ্য, এমনকি এই বিষয়ে মুম্বইয়ের ওশিয়াওয়ারা থানায় অভিযোগও দায়ের করেছে সংশ্লিষ্ট ওই সংগঠনটি। তাদের দাবি, ‘জওয়ান’ সিনেমার এই সংলাপ বদলাতে হবে।‌ আর তা না হলে মহারাণা প্রতাপ সম্রাট আকবরের সঙ্গে যা করেছিলেন, সেটার পুনরাবৃত্তি হবে। যদিও সিনেমা বিশেষজ্ঞরা বলছেন অযথাই এই ঝামেলা পাকিয়েছে কর্ণি সেনা।

উল্লেখ্য, পাঠান ঘিরে বিতর্ক হলেও বাদশাহী মেজাজে ৪ বছর পর পর্দায় ফেরেন দেশের অভিনয়ের বাদশা শাহরুখ খান। ‘কিং খান’এর সিনেমা দেখতে হলের বাইরে থিকথিক করেছে ভিড়। ‘পাঠান’ দেখতে হলের বাইরে বিশাল বিশাল লাইন পড়েছিল। ‘বয়কট বলিউড’ ট্রেন্ডকে পিছনে ফেলে শাহরুখের সিনেমা রীতিমতো দাপট দেখিয়েছে। আর ‘জ‌ওয়ান’ হতে চলেছে তার আর‌ও এটি ব্লকবাস্টার সিনেমা।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।