Bollywood

Lost Actress: স্টান্ট করতে গিয়ে চোখে বড় আঘাত! বলিউড ছাড়তে বাধ্য হন জিতেন্দ্র, মিঠুনের একসময়ের সুপারহিট নায়িকা

সত্তরের দশক থেকে বলিউডে রাজত্ব করেছে তারাচাঁদ বরজাতিয়ার প্রযোজনা সংস্থা ‘রাজশ্রী প্রোডাকশনস’। এই প্রযোজনা সংস্থা বলি ইন্ডাস্ট্রিতে যে অভিনেত্রীদের নিয়ে এসেছিল, তারা সকলেই ছিলেন অনন্য সুন্দরী। এই তালিকায় শীর্ষ স্থানে ছিলেন তল্লুরি রামেশ্বরী। বলিউডে তিনি রামেশ্বরী নামেই বেশি পরিচিত।

শুধু হিন্দি ছবিতেই নয়। ওড়িয়া, তেলুগু এবং পঞ্জাবি ছবিতেও নিজের অভিনয় প্রতিভার স্বাক্ষর রেখেছেন তিনি। জিতেন্দ্র, মিঠুন, নাসিরুদ্দিন শাহের মতো অভিনেতাদের সঙ্গেও অভিনয় করতে দেখা গেছে রামেশ্বরীকে।

কিন্তু এখন আর অভিনয় করতে দেখা যায় না এই নায়িকাকে। একপ্রকার হারিয়ে গিয়েছেন তিনি গ্ল্যামার ওয়ার্ল্ড থেকে। কিন্তু কেনো হঠাৎ সরে গেলেন? আদৌ স্বেচ্ছায় সরে গেলেন নাকি সরিয়ে দেওয়া হলো এই নায়িকাকে?

ফিল্মজগতে আসা সহজ ছিল না রামেশ্বরীর পক্ষে কারণ পরিবারের সমর্থন পাননি তিনি। কিন্তু রামেশ্বরীর ছোট থেকেই ঝোঁক ছিল একমাত্র অভিনয়ের প্রতি। স্কুলের গণ্ডি পেরিয়ে রামেশ্বরী যখন কলেজে ভর্তি হলেন, সেই সময় তাঁর কলেজের সামনে একটি ছবির শুটিং চলছিল। চিত্রনাট্যের ভিত্তিতে ‘ব্যাকগ্রাউন্ড’ চরিত্র হিসাবে কয়েক জন কলেজ পড়ুয়া লাগতো। রামেশ্বরী এবং তার বন্ধুদের বলা হয়ক্যামেরার সামনে শুধু হেঁটেচলে দেখাতে। সেই সময় বলিপাড়ার প্রায় সব তারকারা পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে পড়া শেষ করে বলিপাড়ায় ঢুকতেন। রামেশ্বরী বুঝতে পারলেন, সিনেমায় কাজ করতে হলে তাঁকেও পড়তে হবে। সারা ভারতে ২০ হাজার ছাত্রছাত্রীদের মধ্যে রামেশ্বরী ইউনিভার্সিটি থেকে ডাক পেলেন।

1670758248 4

১৯৭৭ সালে ‘দুলহন ওহি জো পিয়া মন ভায়ে’ নামের হিন্দি ছবিতে প্রথম কাজ। ১৯৭৯ সালে ‘সুনয়না’ নামের একটি হিন্দি ছবিতে ঘোড়ার পিঠে চড়ার একটি দৃশ্যে অভিনয় করতে হত রামেশ্বরীকে। ঠিক তখনই বিপত্তি ঘটে। কয়েক সেকেন্ড পর মাটিতে পড়ে যান তিনি। মুখে আঘাত পান। সারা মুখ ফুলে যায়। শুধু তা-ই নয়, চোখ থেকেও রক্ত বেরোতে শুরু করে।

1670758269 5

চিকিৎসার পর মুম্বইয়ে ফিরে আসলেও আর অভিনয়ের সে রকম কোনও প্রস্তা পাননি তিনি। তখন করতেন ছোটখাটো পার্শ্বচরিত্রে অভিনয়। ছড়িয়ে পড়ে রামেশ্বরী ভীষণ ঠোঁটকাটা স্বভাবের। মুখের উপর নাকি কথা শুনিয়ে দেন। সেই কারণেই কাজ পান না। এখন স্বামী এবং দুই ছেলের সংসার নিয়েই ব্যস্ত রামেশ্বরী।

Titli Bhattacharya