Entertainment

চিকেনের ঝোল অনেক হল, এবার সবার থেকে আলাদা ‘মহারানি চিকেন’! দেখলেই লোভ লাগবে

এখন অনেকেই মটনের বদলে শরীরের কথা ভেবে চিকেন খেয়ে থাকেন। ‌এবং সেখানেও থাকে তেল-মশলার নিয়ন্ত্রণ। তবে ভাতের সঙ্গে যে মাংসের পাতলা ঝোল বা কারী খেয়ে আমরা অভ্যস্ত। তা কিন্তু রুটি পরোটা লুচির সঙ্গে ঠিক জমে না। আর তাই বানিয়ে ফেলুন চিকেন দিয়ে এক অভিনব পদ মহারানি চিকেন।

উপকরণঃ

চিকেন: ৫০০ গ্রাম

আদা-রসুন বাটা: ১ চা চামচ

পেঁয়াজ কুচি: ১ কাপ

কাঁচা লঙ্কা: ৩-৪টি

গোটা ধনে: আধ চা চামচ

গোটা মৌরি: আধ চা চামচ

গোটা জিরে: আধ চা চামচ

টক দই: ৩ টেবিল চামচ

দুধ: আধ কাপ

নুন: স্বাদ অনুযায়ী

কস্তুরী মেথি: ১ চা চামচ

কাশ্মীরি লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

আমন্ড: ১ টেবিল চামচ

কাজু বাদাম: ১ টেবিল চামচ

রন্ধন প্রণালীঃ প্রথমেই একটি পাত্রে আদা-রসুন বাটা, টক দই, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, পরিমাণ মতো নুন দিয়ে মাংসটা ভালো করে মাখিয়ে রাখুন। চাপা দিয়ে এক ঘন্টার জন্য ফ্রিজে ঢুকিয়ে রাখুন।

এবার মিক্সিতে কিছুটা পেঁয়াজ, আদা, রসুন, কাঁচা লঙ্কা দিয়ে বেটে নিন। এরপর কড়াইতে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। লাল করে ভাজার দরকার নেই। এবার পেঁয়াজ হালকা করে ভাজা ভাজা হয়ে গেলে তাতে দিয়ে দিন আদা-রসুন বাটা।দিয়ে দিন ম্যারিনেট করে রাখা চিকেন।

এ বার একটি কড়াইতে গোটা ধনে, গোটা জিরে আর গোটা মৌরি ভেজে গুঁড়ো করে নিন। মাংস কষানোর সময় তেল ছেড়ে এলে উপর থেকে এই গুঁড়ো মশলা ছড়িয়ে দিন।এ বার আমন্ড, কাজু, দুধ দিয়ে বেটে নিয়ে ওই মিশ্রণটি ঢেলে দিন। এরপর কিছুক্ষণ হালকা আঁচে রান্না করুন। আর তারপর গরম গরম পরিবেশন করুন মহারানী চিকেন।

 

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।