EntertainmentFood

ইলিশ -চিংড়ি নয়, এবার ছোট মাছের ভাপা দিয়েই চেটেপুটে খাবে সবাই! বানিয়ে ফেলুন এই পদ

খাদ্যরসিক বাঙালিদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে মাছ। ছোট হোক বা বড় পাতে পড়লেই খুশি হয়ে যায় সকলে। তবে ইলিশ বা চিংড়ি নয়, এবার অল্পতেই মন ভরিয়ে দেবে এই সুস্বাদু মাছের রেসিপি। যেকোন বড় মাছের সুস্বাদু রেসিপির সঙ্গে টক্কর দিতে পারবে পোনা মাছের এই রেসিপিটি। বানানোর যেমন সহজ খেতেও দারুণ। মধ্যাহ্ন ভোজে গরম ভাতের সঙ্গে পাতে পড়লেই সাফ হয়ে যাবে এক থালা ভাত।

স্বাদে এই রেসিপিটি ইলিশ ভাপার সমতুল্য না হলেও এই রেসিপিটি জানলে ইলিশ ভাপা খাওয়ার জন্য আর অপেক্ষা করতে হবে না একবছর। সারা বছরই যে কোন সময়ের উপভোগ করতে পারবেন এই দুর্দান্ত ভাপার রেসিপি। বাঙালি বাড়ির মধ্যাহ্ন ভোজে বিশেষভাবে জনপ্রিয় এই রেসিপিটি। অল্প সময়ে, সামান্য কিছু উপকরণ দিয়েই বানাতে পারবেন এই রেসিপিটি। ছোট মাছের আজ পর্যন্ত যেকটি রেসিপি খেয়েছেন এই রেসিপিটির কাছে হার মেনে যাবে বাকি সব রেসিপি। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন এই রেসিপিটি।

উপকরণ:

ছোট মাছ বা পোনা মাছের ভাপার এই রেসিপিটি বানানোর জন্য প্রয়োজন পড়বে- চুনো মাছ বা ছোট মাছ, আলু, বেগুন, টমেটো, কাঁচালঙ্কা, ধনেপাতা, পেঁয়াজ, রসুন। এছাড়াও প্রয়োজন পড়বে ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল এবং স্বাদ অনুযায়ী লবণ।

প্রণালী:

প্রথমেই মাঝারি সাইজের আলু আর বেগুনগুলো লম্বা লম্বা করে কেটে ভালো করে ধুয়ে নিন। এরপর মাঝারি সাইজের দুটো পেঁয়াজ, কাঁচালঙ্কা, টমেটো সরু ঝুড়ো করে কেটে নিন। এরপর কড়াইয়ে তেল গরম করে আলু, বেগুন, টমেটো, কাঁচালঙ্কা, পেঁয়াজ সব সবজিগুলো দিয়ে এবং সামান্য নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ভেজে নিন। তারপর ছোট মাছগুলোকে ভালো করে বেছে, ধুয়ে নিন। এরপর ছোট মাছগুলোকে লবণ আর হলুদ মাখিয়ে দিয়ে দিন কড়াইয়ে। সবজির সঙ্গে মাছগুলোকেও ভেজে নিন খানিকটা।

এরপর কড়াইয়ে ধনে গুঁড়ো, হলুদ, লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন নাড়াচাড়া করুন। তারপর কড়াইয়ে পরিমাণ অনুযায়ী লবণ এবং সামান্য পরিমাণে জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। এরপর ২৫-৩০ মিনিট অল্প আঁচে রান্নাটা করে নিন। তারপর নামানোর আগে ওপর দিয়ে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন। বাস তৈরি আপনাদের পোনা মাছ বা ছোট মাছের ভাপা। গরম ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন এই ছোট মাছের ভাপা। স্বাদে একেবারে সুপার হিট হবে এই রেসিপিটি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।