Tollywood

Sreela Majumdar: যোগ্য সম্মান পাননি! ৫৯ বছর বয়সে কোথায় হারিয়ে গেলেন অতীতের নায়িকা শ্রীলা মজুমদার? কেমন দেখতে হয়েছেন এখন?

বাংলায় স্বর্ণযুগের (Bengali Swarna Yugh) অভিনেত্রী বলা হয় তাঁকে। কাজ করেছেন বাংলা থেকে শুরু করে হিন্দি অভিনয় দুনিয়ার বিভিন্ন নামিদামি অভিনেতা অভিনেত্রীদের সঙ্গে। যদিও আজ আর সেই অর্থে তাকে দেখা যায় না কোথাও। আসলে প্রতিভার কদর কি কখন‌ও দিয়েছে এই ইন্ডাস্ট্রি? আদৌ কি যোগ্য সম্মান কখনও পেয়েছেন বাংলা স্বর্ণযুগের অভিনেতা অভিনেত্রীরা?

টলিউডের ব্যতিক্রমী অভিনেত্রী হলেন শ্রীলা মজুমদার (Sreela Majumder)। তার বাস্তব জীবনের বিভিন্ন ঘাত-প্রতিঘাতের ছবি বিভিন্ন সময়ে ফুটে উঠেছে তাঁর অভিনয়ের মধ্যে দিয়ে। অকপটে তিনি বলেন আমি অভিনয় করতে পারি না। আর অভিনয় করার চেষ্টাও করি না। যেটা করি সেটা শুমাত্র ‘বিহেভ’। আর আজকালকার অভিনেতা-অভিনেত্রীদের ভিড়ে এই বিহেভ করা মানুষটার‌ই তেমন কদর নেই।

উল্লেখ্য, মাত্র ১৬ বছর বয়সে একটি নাটকের মহড়া থেকে তুলে এনে তাকে ছবির জগতে কাজ দিয়েছিলেন স্বনামধন্য পরিচালক মৃণাল সেন।১৯৮০ সালে, তিনি মৃণাল সেন পরিচালিত পরশুরাম ছবির হাত ধরে চলচ্চিত্র জগতে আত্মপ্রকাশ করেন। তাঁর জীবনে উল্লেখযোগ্য ছবির মধ্যে পরিচালক গৌতম চট্টোপাধ্যায়ের ‘মহীনের ঘোড়াগুলি’ অন্যতম।‌

শুধুই কি বাংলা ইন্ডাস্ট্রি? নামি দামি সমস্ত তারকাদের সঙ্গে কাজ করেছেন শ্রীলা মজুমদার।‌ এই যেমন তারকা শাবানা আজমি, নাসিরুদ্দিন শাহ, স্মিতা পাটিলের সঙ্গেও অভিনয় করেছেন তিনি। এমনকী ২০০৩ সালে তিনি চোখের বালি সিনেমায় ঐশ্বর্যা রাই বচ্চনের জন্য বাংলায় কণ্ঠ দিয়েছিলেন।

তবে নিজের ইচ্ছেতেই তিনি সন্তান জন্মের সময় সমস্ত কাজকর্ম বন্ধ করে দিয়েছিলেন কিছুদিনের জন্য। তবে এই সামান্য বিরতি তাকে অনেকটা পিছনে ঠেলে দেয়। ‌ছেলে একটু বড় হওয়ার পর যখন তিনি আবার‌ও অভিনয়ে ফিরতে চান তখন দেখেন, আর আগের মতো কাজ আসছে না। কেরিয়ারের অনেকটাই দূরত্ব বেড়ে গেছে।

যদিও এই নিয়ে বিশেষ আক্ষেপ করেননি তিনি কোনদিনও। কারণ তার কাছে সন্তান সুখটা তার অভিনয় কেরিয়ারের থেকেও বেশি গুরুত্বপূর্ণ ছিল। বলা যায় সন্তান জন্মের পর বেশ লড়াই করেই আবার ইন্ডাস্ট্রিতে ফিরে আসেন তিনি। তবে অনেকেই কটাক্ষ করে বলে থাকেন শ্রীলা মজুমদার নাকি কাজের ব্যাপারে ভীষণ নাক উঁচু! তবে সমালোচকদের সেই কথায় একেবারাই কান দিতে চান না শ্রীলা মজুমদার।

আসলে নিজের কাজের ক্ষেত্রে ভীষণ রকম স্বচ্ছতা পছন্দ করেন তিনি। এবং ভালো স্ক্রিপ্ট হলে তবেই তিনি অভিনয় করেন নচেৎ করেন না। অভিনেত্রী একবার বলেছিলেন, ‘বহু বাণিজ্যিক ছবিতে কাজ করেছি আমি। কিন্তু স্ক্রিপ্ট নিয়ে আমি খুবই সচেতন। স্ক্রিপ্ট পছন্দ না হলে কাজ করি না।’ তবে এই মুহূর্তে বেশ ভালো কাজ হচ্ছে বাংলা ইন্ডাস্ট্রিতে বলে মনে করেন তিনি আর হতেই পারে কোন‌ও না কোন‌ও সিনেমায় তাকে দেখতে পেয়ে যেতে পারেন দর্শকরা।

Titli Bhattacharya