Tollywood

মহানায়কের থেকেও বেশি ছিল মহানায়িকা সুচিত্রা সেনের পারিশ্রমিক! কত টাকা নিতেন? সেই যুগে মহানায়িকার দর জানলে চমকে যাবেন এখনকার নায়িকারা

হঠাৎ করেই বাংলা সিনেমায় পা রেখেছিলেন রমা দাশগুপ্ত।‌ কোনদিনই অভিনেত্রী হওয়ার স্বপ্ন দেখেননি তিনি। কিন্তু তার ভাগ্যে যে লেখা ছিল তিনিই হতে চলেছেন বাংলার প্রথম এবং শেষ মহিলা সুপারস্টার। আসলে আজ‌ও তার মতো তীব্র ব্যক্তিত্বধারী, অসম্ভব প্রতিভাময়ী নায়িকা বাংলায় আর জন্ম নেয়নি। মহানায়িকা হিসেবে তাকে ছাড়া অন্য কারর রূপ বাঙালির পক্ষে কল্পনা করা দুষ্কর। যেমন রূপ, তেমনই অভিনয় দক্ষতা, তেমনই চূড়ান্ত ব্যক্তিত্ব।

তিনি সর্বমধ্যে শ্রেষ্ঠ। তিনি মহানায়িকা সুচিত্রা সেন। আসলে তাঁর সঙ্গে অন্য কারর তুলনা টানা যায়না। না সেই যুগে কখনও টানা যেত। না আজ টানা যায়। এমন‌ই তার আভিজাত্য। ঐতিহ্য। সুচিত্রা সেন বলা যায় আরও বেশি জনপ্রিয়তা পেয়েছিলেন মহানায়ক উত্তম কুমারের জন্য। তাদের মতো নায়ক-নায়িকা জুটি বাংলায় আর আসেনি। বলা ভালো আর আসবেও না।উত্তম- সুচিত্রার রসায়নে আজও বুঁদ বঙ্গ দর্শক।‌ এই জুটিকে দেখেই প্রেমের নতুন সংজ্ঞা জেনেছিল বাঙালি। উত্তম-সুচিত্রার রোমান্টিকতার আবেশে বিভিন্ন সময়ে মন মজেছে দর্শকদের।

তবে শুধুমাত্র জনপ্রিয় জুটি নয়। এই জুটির পারিশ্রমিকের অঙ্কটাও কিন্তু ছিল আকাশছোঁয়া। তবে সেই যুগে উত্তম কুমারের থেকেও নাকি বেশি ছিল সুচিত্রা সেনের পারিশ্রমিকের পরিমাণ। ছবি পিছু সুচিত্রা সেনের পারিশ্রমিকের অঙ্ক জানলে আপনি চমকে উঠতে পারেন। বিশেষ করে চমকে উঠতে পারেন এই যুগের নায়িকারা।

উল্লেখ্য, তৎকালীন সময়ের নায়িকাদের মধ্যে সেরা ছিলেন সুচিত্রা। আর যথারীতি তাই তার পারিশ্রমিকটাও ছিল চড়া। এক একটি ছবি পিছু সুচিত্রা সেন কত টাকা পারিশ্রমিক নিতেন জানলে চমকে যাবেন আপনিও! আজ এতগুলো বছর পেরিয়ে গেলেও পারিশ্রমিকের অঙ্কে সুচিত্রা সেনকে টপকাতে পারেননি টলিউডের এই প্রজন্মের নায়িকারা।

উল্লেখ্য, ষাটের দশকে দাঁড়িয়ে সুচিত্রা সেন এক একটি সিনেমায় পারিশ্রমিক হিসেবে ৬০ থেকে ৭০ হাজার টাকা নিতেন। যা বর্তমান বাজারদরে ৫০-৬০ লাখ টাকার কাছাকাছি। জানা যায় মহানায়িকা নাকি, ‘গৃহদাহ’ এবং ‘দত্তা’ ছবির জন্য সেই সময়ে দাঁড়িয়ে নিয়েছিলেন ১ লক্ষ ২৫ হাজার টাকা পারিশ্রমিক নিয়েছিলেন। বর্তমান নায়িকাদের বাজারদর যেখানে ৭-১০ লাখ টাকার কাছাকাছি সেখানে মহানায়িকার এই পারিশ্রমিকের অঙ্ক নিঃসন্দেহে চমকে দেবে বর্তমান নায়িকাদের। একমাত্র শুভশ্রী গাঙ্গুলী ছবি পিছু ২৫ থেকে ২৭ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন। জানা যায় কিছু কিছু ক্ষেত্রে তো মহানায়কের পারিশ্রমিকের অঙ্ক পিছনে পড়ে যেত মহানায়িকার পারিশ্রমিকের অঙ্কের সামনে।

Titli Bhattacharya