Tollywood

রাজনীতির আঙ্গিনার নতুন মানুষ রচনা ব্যানার্জি অভিনয় এসেই বদলে ফেলেছিলেন নিজের পিতৃদত্ত নাম! কী নাম ছিল তার?

বাংলা টেলিভিশনের (Television) দর্শকরা সবাই তাঁকে ‘দিদি নম্বর ওয়ান’ (Didi No. 1) বলেই চেনেন। সেই ২০১২ সাল থেকে একটানা তিনি জি বাংলার রিয়েলিটি শো ‘দিদি নম্বর ওয়ান’ সঞ্চালনা করে আসছেন। আর প্রায় এক দশক পর রচনা বন্দ্যোপাধ্যায় (Rachana Banerjee) এবং দিদি নম্বর ওয়ান যেন সমার্থক হয়ে গিয়েছে।

সম্প্রতি এই জনপ্রিয় শো-তে এসেছিলেন বাংলার দিদি অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছরেই মমতার নেতৃত্বে জোড় লড়াই হতে চলেছে লোকসভা নির্বাচনে। এবার খবর, রাজনীতির ময়দানে অভিষেক হল সঞ্চালিকা অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়ের। এবার লোকসভায় তিনি হুগলি কেন্দ্র থেকে লকেট চট্টোপাধ্যায়ের বিপরীতে লড়াই করবেন। লড়াই করবেন তৃণমূল কংগ্রেসের হয়ে।

তবে হুগলির প্রার্থীর না জানা কথাগুলো জানেন? রচনা কলকাতার মেয়ে। বাবা-মায়ের একমাত্র সন্তান অভিনেত্রী। তাঁদের দেওয়া নাম ঝুমঝুম বন্দ্যোপাধ্যায়। সিনে দুনিয়ায় আসার পর নাম বদলে ফেলেন অভিনেত্রী। অনুরাগীদের কাছে পরিচিতি পান রচনা বন্দ্যোপাধ্যায় নামেই। ‘দান-প্রতিদান’ ছবির হাত ধরে ইন্ডাস্ট্রিতে অভিষেক হয় অভিনেত্রীর।

শহর কলকাতাতেই তাঁর পড়াশোনা। মিস ইন্ডিয়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন। কিন্তু ফাইনালে এলিমিনেট হয়ে যান। এরপর বিনোদন জগতে আসেন অভিনেত্রী। বাংলা ছবির পাশাপাশি কাজ করেছেন ওড়িয়া, তামিল, তেলুগু এবং হিন্দি ছবিতে। বলিউডের বেতাজ বাদশাহ অমিতাভ বচ্চনের সঙ্গেও অভিনয় করেছেন তিনি।

আরো পড়ুন: জি বাংলার নতুন ধারাবাহিকে প্রধান খলনায়কের চরিত্রে ফিরছেন এই জনপ্রিয় অভিনেতা! নাম জানলে চমকে উঠবেন আপনিও

এই মুহূর্তে, জি বাংলার জনপ্রিয় রিয়েলিটি শো ‘দিদি নম্বর ওয়ান’ সঞ্চালনা করেন তিনি। পাশাপাশি একটি পোশাকের ব্যবসা চালান। অভিনয়কে অনেক দিন আগেই টাটা বলেছিলেন রচনা। এবার মমতা ব্যানার্জির হাত ধরে প্রবেশ করলেন রাজনীতির ময়দানে। এখানে একেবারেই আনকোরা অভিনেত্রী। অন্যদিকে, ২০১৯-এর লোকসভা নির্বাচনে হুগলি থেকে জিতেছিলেন প্রাক্তন অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়। এখন দেখার পালা, চব্বিশের লোকসভায় রচনা লকেটকে হারান নাকি লকেট তাঁর জায়গা ধরে রাখেন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।