জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

মেয়ে মানেই সংসার টানতে হবে! “আমার বরকে বলা হয়েছিল, গান করলে পরিবারকে দেখবে কিভাবে…” অকপট কৌশিকী চক্রবর্তী

বাংলার জনপ্রিয় সংগীত শিল্পী কৌশিকী চক্রবর্তী (Kaushiki Chakraborty)। তাঁর অপূর্ব সুরেলা কণ্ঠস্বরে মুগ্ধ হন শ্রোতারা। বর্তমানে তিনি জনপ্রিয় সংগীত প্রতিযোগিতা মঞ্চের বিচারক। গান তাঁর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তিনি বিখ্যাত সঙ্গীত শিল্পী অজয় চক্রবর্তীর কন্যা। নিজ দক্ষতায় তিনি জয় করেছেন শ্রোতাদের মন। নিজের জীবনের সঙ্গে জড়িত বহু অজানা কথা সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে তুলে ধরলেন শিল্পী।

ব্যক্তিগত জীবন ও সাময়িক পরিস্থিতি নিয়ে মুখ খুললেন কৌশিকী!

সাত বছর বয়স থেকে সংগীতের সঙ্গে পরিচয় তাঁর। পণ্ডিত জ্ঞানপ্রকাশ ঘোষের সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠানে গান শিখেছিলেন তিনি পরবর্তীতে আইটিসি সঙ্গীত গবেষণা একাডেমীতে গান শিখে সংগীত চর্চায় পারদর্শী হয়ে ওঠেন। পড়াশোনাতেও মেধাবী ছাত্রী কৌশিকী। ২০০২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত যোগময়া দেবী কলেজ থেকে দর্শনে প্রথম শ্রেণীতে স্নাতক অর্জন করেন।

সাম্প্রতিক সাক্ষাৎকারে কৌশিকী বলেন শিল্পীদের মনে করা হয় তাঁরা এমন এক দুনিয়ায় বাস করেন যেখানে বাইরের কোন কিছুর প্রভাব তাঁদের ছুঁয়ে যায় না। কথাটা খানিকটা সত্যি বলে মানেন তিনি। পাশাপাশি এও বলেন, তিনিও বড় হয়ে উঠেছেন এমনই এক সংগীতের জগৎ থেকে। যে পরিবারের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে সুর। কৌশিকী বলেন, তাঁর পরিবারের সবাই ঘুম থেকে উঠে গান গাইতেন। সেখানে খবরের কাগজ পড়া কিংবা প্রতিদিন খবর দেখা তাঁর সঙ্গে খুব একটা জড়িত নয় বললেও ভুল হয় না।

সংগীত শিল্পী কৌশিকী চক্রবর্তী নিজের জীবন সম্পর্কে বলতে গিয়ে বিবাহিত জীবনের প্রসঙ্গ আনেন। শিল্পীর স্বামী পার্থসারথী দেশিকান তিনি নিজেও একজন সঙ্গীতশিল্পী। কৌশিকী বলেন, একসময় তার স্বামীকে শুনতে হয়েছিল, গান করে পরিবার দেখবেন কিভাবে! কৌশিকী ও পার্থসারথীর এক পুত্র রিশিথ। কথার মাঝেই সংগীতশিল্পী বলেন, একজন সন্তানকে বড় করে তোলার সময় কিছু বিশেষ দিক পর্যালোচনা করা দরকার। কিছু বিশেষ ক্ষেত্রে তাঁকে বোঝানো দরকার।

একজন মহিলা হিসেবে কথা বলার সময় যাতে মাথা নত করতে না হয়। এবং একই রকমভাবে একজন পুরুষকেও যেন মাথা নত করে কথা না বলতে হয়। এটা মনে রাখা খুবই জরুরী। সম্প্রতি আরজিকর কান্ডের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পথে নেমেছিলেন সংগীত শিল্পী কৌশিকী চক্রবর্তী। নারী হিসেবে লিঙ্গবৈষম্যের বিরুদ্ধে গর্জে উঠেন গায়িকা। একই সঙ্গে, মেয়েদের কর্মক্ষেত্রে রাত্রি কালীন প্রতিবন্ধকতা নিয়েও বলেছেন তিনি।

TollyTales NewsDesk