জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

রাজপথ দখল করে নিলেন মেয়েরা! পাশে কোথাও কোথাও রইলেন টলিতারকারাও

৭৮তম স্বাধীনতার (78th Independence Day of India) মধ্যরাতে নারী স্বাধীনতার পক্ষে সওয়াল তুলে ‘মেয়েরা রাত দখল করো’ কর্মসূচির ডাক দেওয়া হয়েছিল শহরের তিন জায়গায়। অ্যাকাডেমি অফ ফাইন আর্টস, যাদবপুর ৮বি বাসস্ট্যান্ড এবং কলেজ স্কোয়্যার। সেই ডাকে সাড়া দিয়েছ গোটা বাংলা। কার্যত গোটা পশ্চিমবাংলার ছবিটা পাল্টে গেল বুধবার মধ্যরাতে।

শহর থেকে মফস্বল, উত্তর থেকে দক্ষিণ— রাজপথ মেয়েদের দখলে। পাশে রইলেন পুরুষরাও। জেন এক ভিন্ন বঙ্গ দর্পন। আরজি কর মেডিক্যাল কলেজে কর্তব্যরত এক চিকিৎসক পড়ুয়াকে ধর্ষণ এবং খুনের প্রতিবাদেই এই কর্মসূচি।

ঠিক ৭৭ বছর আগে মধ্যরাতের সন্ধিক্ষণে স্বাধীন হয়েছিল দেশ। ৭৮তম স্বাধীনতা দিবসে বাংলা জুড়ে রচিত হলো মেয়েদের নজিরবিহীন অনন্য স্বাধীনতার গল্প। শহরে, প্রথম সারির হাসপাতাল আরজি করে এক মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় আলোড়িত জনমানস। রাত হলো মেয়েদের।

রাত ১১টা ৫৫ মিনিট থেকে কর্মসূচি শুরুর ঘোষণা ছিল। মোদ্দা কথা মধ্যরাতের স্বাধীনতার সেই সন্ধিক্ষণের খানিক আগে মেয়েরা ‘রাতের দখল’ নেবেন। ‘অভিধানহীন’ আবেগ সন্ধ্যার পর থেকেই একটু একটু করে জমে উঠছিল জনমানসে। জমায়েত ছিল নজরকাড়া।

‘রাত দখল’ কর্মসূচিতে হাজির টলিকন্যারা

মেয়েদের রাত দখলের কর্মসূচীতে শামিল ছিলেন টলি তারকারা। এদিন আমজনতার সঙ্গে মিছিলে পা মেলালেন অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলি, পার্ণ মিত্র প্রমুখ টলিউডের জনপ্রিয় মুখ। এছাড়াও ধারাবাহিক দুনিয়ার জনপ্রিয় মুখ জগদ্ধাত্রীর জ্যাস স্যানাল ওরফে অঙ্কিতা মল্লিক, রূপাঞ্জনা মিত্র এক স্বরে দাবি জানিয়েছিলেন ন্যায় বিচারের।

Piya Chanda