জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ওপার বাংলার সেরা রেসিপি! ইলিশ বিরিয়ানি বানান মাত্র ১৫ মিনিটে

বাড়িতে অনেকেই চিকেন বা মটন বিরিয়ানি (Mutton Biriyani) রাঁধেন। তবে ইলিশের বিরিয়ানির (Ilish Biriyani) জন্য বাংলাদেশি রেস্তোরাঁই ভরসা। চটজলদি ওপার বাংলার সেরা রেসিপি (Recipe) বানিয়ে ফেলুন বাড়িতেই। এবার ইলিশ (Hilsa) বিরিয়ানিতেও হাত পাকান। রইলো সহজ চটজলদি রেসিপি।

উপকরণ- ৩০০ গ্রাম বাসমতী রাইস, ৬ পিস ইলিশ মাছ, জায়ফল ও জয়িত্রি গুঁড়ো হাফ চামচ, ৫০ গ্রাম ঘি, আলু (বিরিয়ানির মতো করে কাটা), পেঁয়াজ, এক গ্লাস দুধে পনেরো মিনিট আগে ভিজিয়ে রাখা কেসর, গরম মশলা।

প্রণালী- প্রথমে একটু বেশি তেলে মাছগুলো ভেজে নিন। তেলটি আলাদা ভাবে তুলে রাখুন। বাসমতী চালের ভাতও প্রায় সেদ্ধ করে জল ঝড়িয়ে রাখুন। এবার আলাদা করে আলু ও পেঁয়াজ ভেজে নিতে হবে। একটি ডেচকি বা হাঁড়িতে ৫০ গ্রাম ঘিয়ের বেশির ভাগটাই ভিতরে মাখিয়ে নিন।

তারপর সেদ্ধ ভাতের একটি লেয়ার তৈরি করে তার উপর ভেজে রাখা দু’পিস ইলিশ মাছ, আলু ও পেঁয়াজের তিন ভাগের এক ভাগ দিয়ে দিন। এরকম মোট তিনটি লেয়ার হবে। প্রত্যেক লেয়ারে গরম মশলার তিনভাগের একভাগ, জায়ফল-জয়িত্রি গুঁড়োর তিনভাগের একভাগ ছড়িয়ে দিতে হবে।

মাছ ভাজার তেল ও বাকি ঘি মিশিয়ে সেটিও ছড়িয়ে দিতে হবে তিনটি লেয়ারে। ভাত সেদ্ধ করার সময় নুন দিয়ে সেদ্ধ করে নেওয়াই ভাল। তবে তার পরেও হাঁড়িতে লেয়ার তৈরি করার সময় প্রয়োজনে অল্প নুন ছড়িয়ে দিতে হবে। এরপর উপরের লেয়ারে সমান দূরত্বে তিনটি গর্ত করতে হবে আঙুল দিয়ে। ওই গর্তের মধ্যে ঢেলে দিতে হবে কেসর ভেজানো দুধ।

এরপর উপরে হাঁড়ির ঢাকনা ভাল করে আটা দিয়ে বন্ধ করে নিন। মৃদু আঁচে রান্না করতে হবে ৫ থেকে ৭ মিনিট। রান্না হয়ে গেলে সার্ভ করার সময় প্রথমে মাছগুলো তুলে তারপর ভাল করে ভাত মিশিয়ে নিন। তারপর গরম গরম পরিবেশ করুন ইলিশ পোলাও।

Piya Chanda