জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

চালের পায়েস, সুজির পায়েস অনেক হল, লুচির পায়েস খেয়েছেন কখনও? রইল রেসিপি

বাঙালি বাড়িতে সাধারণত চালের পায়েস, সুজির পায়েস, ছানার পায়েসের মতো বিভিন্ন ধরনের পায়েস রান্না হয়। কিন্তু আপনি কি কখনও লুচির পায়েস খেয়েছেন? যদি না খেয়ে থাকেন, তাহলে আসুন জেনে নেওয়া যাক এই হারিয়ে যাওয়া রেসিপিটি।

উপকরণ

দুধ ২ লিটার, খোয়া ক্ষীর ২৫০ গ্রাম, ময়দা ২ কাপ, সাদা তেল-(লুচি ভাজার) জন্য, চিনি ২ কাপ, কাঠবাদাম কুচি ৪ টেবিল চামচ, কাজু কুচি ৪ টেবিল চামচ, কিশমিশ ৪ টেবিল চামচ, পেস্তা কুচি ৪ টেবিল চামচ, ছোট এলাচ গুঁড়ো ১ চা চামচ

রন্ধন প্রণালী

প্রথমে ময়দা ভালো করে মেখে নিন এবং ঢেকে রাখুন অন্তত আধ ঘণ্টা। এরপর খোয়া ক্ষীরটিকে হাত দিয়ে ভেঙে গুঁড়ো করুন। খোয়া একটি কড়াইতে দিয়ে হালকা আঁচে নাড়তে থাকুন। যখন খোয়া ঘন হয়ে আসবে, তখন এর মধ্যে ১ কাপ চিনি, কাজু কুচি, পেস্তা কুচি, কাঠবাদাম কুচি এবং আধ চা-চামচ এলাচ গুঁড়ো দিন। সব উপকরণ মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন।

এবার ময়দা থেকে ছোট ছোট লেচি কেটে নিন। লেচিগুলোকে হাত দিয়ে চেপে বাটির মতো করে নিন এবং ভিতরে খোয়া ক্ষীরের পুর ভরে দিন। এরপর লুচিগুলো বেলে নিয়ে সাদা তেলে সোনালি করে ভেজে নিন।

অন্য একটি পাত্রে দুধ ফোটাতে শুরু করুন। দুধ ঘন হয়ে এলে এতে ১ কাপ চিনি মেশান। চিনি মিশে গেলে ভেজে রাখা খোয়া ক্ষীর ভরা লুচিগুলো দিয়ে দিন। ফুটতে শুরু করলে উপর থেকে এলাচ গুঁড়ো এবং একটু বাদাম কুচি ছড়িয়ে দিন। এইভাবে তৈরি হবে সুস্বাদু লুচির পায়েস। এটি ঠান্ডা করে শেষপাতে পরিবেশন করুন। হারিয়ে যাওয়া এই রেসিপিটি খেলেই সকলে রেসিপি জানতে চাইবে।

Piya Chanda