জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

প্রথম পাতেই জমে যাক দুপুরের খাবার! বানিয়ে ফেলুন চালকুমড়ো-ইলিশ ভাজা, অল্প উপকরণ দিয়েই হবে স্বাদবদল

বর্ষার মরসুম মানেই বাজারে ইলিশের ছড়াছড়ি। ৬০০ টাকা কিলো থেকে ১৪০০ টাকা কিলো, দাম যতই বাড়ুক ইলিশের ( Ilish ) চাহিদা মোটেও কমছে না। রান্নাঘরে ইলিশের সমাগম হলেই হয় পাতলা ঝোল, না হলে ভাপা ইলিশ ( Hilsa Recipes )। রুপোলি শষ্যকে নতুনভাবে কীভাবে রাঁধবেন ভাবছেন? বানিয়ে ফেলুন চালকুমড়ো ইলিশ ভাজা। প্রথম পাতে জমে যাবে দুপুরের খাবার। রইল রেসিপি ( Recipe )

উপকরণ –

২৫০ গ্রাম কাঁটা ছাড়ানো ইলিশ, ৮ টুকরো ভাপিয়ে নেওয়া চালকুমড়ো, ৩-৪ টেবিল চামচ পেঁয়াজ কুচি, ১ টেবিল চাম কাঁচালঙ্কা কুঁচি, ৩ টেবিল চামচ সরষে বাটা, ১ চা চামচ হলুদ গুঁড়ো, আধ কাপ ময়দা, আধ কাপ কর্নফ্লাওয়ার, আধ চা চামচ কালো জিরে, ১ টি ডিম।

প্রণালী –

প্রথমে ইলিশ মাছে অল্প নুন মাখিয়ে ভাপিয়ে নিন। তারপর সাবধানে কাঁটা ছাড়িয়ে ময়দা ও কর্নফ্লাওয়ারের সঙ্গে অল্প নুন, চিনি, ডিম আর কালোজিরে দিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। কড়াইতে তেল গরম করে। তারপর একে একে পেঁয়াজ, কাঁচা লঙ্কা কুঁচি, নুন, হলুদ দিয়ে ভাজা ভাজা করে নিন। তারপর সর্ষেবাটা দিয়ে নাড়াচাড়া করুন।

খানিকক্ষণ পর মাছ মিশিয়ে নেড়ে পুর তৈরি করুন। এবার ভাপানো চালকুমড়োর মাঝে পুর দিয়ে ময়দার মিশ্রণে ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে গরমগরম পরিবেশন করুন। গরম ভাতের সঙ্গে ইলিশভাজা দিয়ে দুপুরের খাবার একেবারে জমে যাবে।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।