Food

বিজয়া উপলক্ষে বাড়িতেই বানিয়ে ফেলুন একেবারে দোকানের মতো সুস্বাদু ঘুগনি! দেখুন রেসিপি

গতকাল ছিল বিজয়া দশমী। আর বিজয়া মানেই এবার বাড়িতে ছোটদের আনাগোনা, নমস্কার, কুলোকুলি। আর বাড়িতে আসা অতিথিদের জন্য মা-কাকিমারা বানান নাড়ু, নিমকি কত্ত কিছু। বিজয়া উপলক্ষে ঘুগনি বানানোর রেওয়াজ রয়েছে অনেক বাড়িতেই। কিন্তু দোকানের মতো ঘুগনির স্বাদ পেতে গেলে কী করবেন? দেখুন সহজ রেসিপি।

তবে বাড়ির ঘুগনিতে অনেকেই দোকানের স্বাদ পেতে চান। দেখে নিন কীভাবে বাড়ির ঘুগনি হয়ে উঠবে দোকানের মতো সুস্বাদু। দেখে নেওয়া যাক উপকরণ – ১ কাপ মটর, ১ টেবিল চামচ সরষের তেল, সামান্য কাঁচালঙ্কা বাটা, পরিমাণমতো লঙ্কা গুঁড়ো,মাঝারি টমেটো কুচি, ধনেপাতা কুচি ৩ চামচ, ২ টেবিল চামচ নারকেল কুচি, হাফ চা চামচ গোটা জিরে, ১ তেজপাতা, ১ শুকনো লঙ্কা, গরম মশলা, ১ চা চামচ আদা বাটা, হাফ চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, হাফ চা চামচ ঘি ।

রন্ধন প্রণালীঃ মটর গোটা রাত ভিজিয়ে রাখার পর ভালো করে ধুয়ে ২ কাপ জল ও ১ চা চামচ নুন দিয়ে প্রেশারে সিদ্ধ করে নিন। এবার কড়াইতে ঘি এবং তেল দিয়ে নারকেল ভেজে তুলে নিন। এবার ওই তেলেইও শুকনো লঙ্কা, তেজপাতা, গরম মশলা, গোটা জিরে ফোড়ন দিন। এর পর দিয়ে দিন টমেটো কুচি ও অল্প নুন। বেশ কিছুক্ষণ কষুন। টমেটো নরম হয়ে এলে তার মধ্যে আদাবাটা, কাঁচালঙ্কা বাটা দিয়ে কষিয়ে নিন।

এবার দিয়ে দিন নারকেল কুচি, চিনি, জিরে, হলুদ, লঙ্কা গুঁড়ো। কষানো হয়ে এলে সেদ্ধ করে রাখা,মটর ঢেলে দিন। ঢিমে আঁচে ফুটলে তার মধ্যে গরম মশলা, ভাজা জিরে গুঁড়ো ও ধনেপাতা কুচি মিশিয়ে আবার ঢাকা দিন। তিন-চার মিনিট ফুটিয়ে নামিয়ে নিন। পরিবেশনের সময় পেঁয়াজকুচি ও ঝুরিভাজা ছড়িয়ে দিন। ব্যাস তৈরি দোকানের মতো সুস্বাদু ঘুগনি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।