Food

বিজয়ার খাওয়া দাওয়ায় পাতে থাক মুখে জল আনা চিংড়ি পাতুরি! বাঙালি ভোজ জমে যাবে

এখন বিজয়ার শুভেচ্ছা, ছোটদের প্রণাম, বাড়িতে বাড়িতে খাওয়া দাওয়ার ধুম। বাঙালি খাবারে জমে উঠবে দুপুরগুলো। চিংড়ির ভাপা, মালাইকারি খেয়ে যেমন, পেট ও মন দুই ভরে যায়। কিন্তু আজকের আর্টিকেলে চিংড়ি-প্রেমী জন্য রইল এক দুর্দান্ত রেসিপি।

যার নাম লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি। এই রেসিপিটি কিন্তু গ্রাম বাংলার ঠাকুমা দিদিমাদের আমলের। ইলিশ বা ভেটকি মাছের পাতুরি তো আমরা সবাই খেয়েছি। এবার খেয়ে ফেলুন চিংড়ি দিয়ে পাতুরি। দেখে নিন রেসিপি –

উপকরণ: মাঝারি সাইজের চিংড়ি মাছ ৭৫০ গ্রাম, কয়েকটা লাউ পাতা, সাদা ও কালো সর্ষে বাটা, কয়েকটা কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো, নারকেল কোরা, টক দই, নুন, চিনি ও সর্ষে তেল পরিমাণমতো

প্রথমেই লাউ পাতাগুলি খুব সাবধানে ধুয়ে ফেলুন। এরফর চিংড়ি মাছগুলি ভাল করে ধুয়ে নিন।এবার সাদা ও কালো সর্ষে দুই ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। তারপর জল থেকে ছেঁকে নিন। এবার শিল নোড়ায় বা মিক্সিতে সর্ষে, কয়েকটা কাঁচা লঙ্কা, সামান্য জল ও নুন, হলুদ দিয়ে পেস্ট করে নিন।

এবার একটি বাটিতে নিয়ে নিন নারকেল কোরা, সর্ষে-লঙ্কা বাটা, টক দই, চিনি, সর্ষের তেল দিয়ে ভাল করে মাখিয়ে নিন। এবার এই মিশ্রণে চিংড়ি মাছগুলি ভালো করে মাখিয়ে নিন। কয়েকটা কাঁচা লঙ্কা মাঝখান থেকে চিরে নেবেন। এবার লাউ পাতার ওপরে কিছুটা সর্ষে-চিংড়ির মিশ্রণ রাখুন। দিয়ে দিন দু’টো কাঁচা লঙ্কা চেরা। তারপর লাউপাতা মুড়ে সাদা সুতো দিয়ে ভাল করে বেঁধে দিন। এবার কড়ায় কিছুটা সর্ষের তেল দিয়ে পাতুরিগুলো ভাপিয়ে ১০-১৫ মিনিট রান্না করুন। ব্যস, চিংড়ি পাতুরি একেবারে রেডি! গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Titli Bhattacharya