জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ব্রেকফাস্টে পাউরুটি বেছে গেছে? তা দিয়েই বানিয়ে নিন রাতের শেষ পাতের মিষ্টি! রইলো একদম সহজ রেসিপি

মিষ্টির কথা শুনলেই বাঙালিদের সবার আগে মাথায় আসে রসগোল্লার (Rosogolla) কথা। বিজয়া দশমী থেকে দোল যেকোনোও উৎসব বা পার্টিতে রসগোল্লা না হলে যেন জমেই না। কলকাতার রসগোল্লা (Kolkata Rosogolla) বিখ্যাত। সম্প্রতি কলকাতার রসগোল্লা জিআই তকমাও পেয়েছে। যদিও স্বাদ দোকান থেকে দোকান নির্ভর করে। তবে আর দোকানের উপর ভরসা করার প্রয়োজন নেই। বাড়িতেই পাউরুটি দিয়ে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু এই মিষ্টি।

উপকরণ- ৫টি পাউরুটি স্লাইস, ১ কাপ দুধ, ১ কাপ চিনি, ১ কাপ জল, আধ চামচ এলাচ গুঁড়ো, কাটা বাদাম, ১ চা চামচ লেবুর রস।

প্রণালী- প্রথমে পাউরুটির চার ধার কেটে ছোট ছোট টুকরো করে নিন। এবার একটি প্যানে দুধ গরম করে তাতে লেবুর রস দিন। এতে দুধ কেটে ছানা হয়ে যাবে। ছানা তৈরি হলে এবার তা ছেঁকে নিন। এরপর ছানা ভাল করে ঠান্ডা জলে ধুয়ে পাউরুটির সঙ্গে মিশিয়ে নিন।

ছানা ও পাউরুটি ভাল করে মেশান। এবার মিশ্রণ থেকে ছোট ছোট বল বানিয়ে আলাদা করে রাখুন। অন্য একটি পাত্রে সিরাপ তৈরি করতে জল ও চিনি ফুটিয়ে এলাচbগুঁড়ো দিন। সিরাপ তৈরি হয়ে গেলে ছানার বল দিন। মিনিট পনেরো ফোটান। এরপর রসগোল্লা ঠান্ডা হতে দিন। শেষে উপর থেকে ড্রাই ফ্রুটস ছড়িয়ে পরিবেশন করুন।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।