Food

শীতের দিনে গাজরের হালুয়া ফেভারিট? এবার নিজের হাতে বানিয়ে ফেলুন গাজরের কেক

আর হাতে গোনা দিন বাকি, তারপরেই আসছে বড়দিন অর্থাৎ ক্রিসমাস। আর এখন সমস্ত ধর্মের উৎসবে আমরা মেতে উঠি। তাই বড়দিনেও বাড়িতে বাড়িতে তৈরি হয় কেক।

ঠিক বলতেই বড়দিন স্পেশাল এক ধরনের ফ্রুট কেক আমরা বানিয়ে থাকি। কিন্তু আজ আপনাদের এমন একটি কেকের রেসিপি বানিয়ে দিলাম যেটা বানানো ভীষণ সহজ এবং বাড়িতে এই উপাদান শীতকালে সবার ফ্রিজে থাকে। গাজরের এই কেক খেতে যেমন ভালো তেমন খাওয়াও স্বাস্থ্যকর।

গাজর দিয়ে বানানো কেক।

উপকরণ: ১) আটা : ১ কাপ

২) দারচিনি গুঁড়ো : ১ চা চামচ

৩) জায়ফল : আধ চা চামচ

৪) বেকিং পাউডার : আধ চা চামচ

৫) বেকিং সোডা : আধ চা চামচ

৬) নুন : এক চিমটে

৭) ডিম : ২টি

৮) ভ্যানিলা এসেন্স : ১ চা চামচ

৯) সাওয়ার ক্রিম : আধ কাপ

১০) চিনি : আধ কাপ

১১) ব্রাউন সুগার : আধ কাপ

১২) নারকেল তেল : আধ কাপ

১৩) কমলালেবুর রস : ১ টেবিল চামচ

১৪) কোরানো গাজর : দেড় কাপ

১৫) আখরোট : আধ কাপ

পদ্ধতি: একটি পাত্রে আটা, বেকিং সোডা, দারচিনি গুঁড়ো, জায়ফল গুঁড়ো এবং নুন ভাল করে মিশিয়ে অন্য আরেকটি পাত্রে ডিম ভাল করে ফেটিয়ে নিয়ে একে একে সাওয়ার ক্রিম, নারকেল তেল, দু’রকম চিনি, কমলালেবুর রস এবং ভ্যানিলা এসেন্স দিয়ে ভাল করে মিশিয়ে নেবেন। ডিমের মিশ্রণের মধ্যে ধীরে ধীরে ময়দা দিয়ে মেশাতে হবে। ঘন মিশ্রণ তৈরি হলে এর মধ্যে কুরিয়ে রাখা গাজর এবং কুচি করে রাখা আখরোট দিয়ে ভাল করে ফেটিয়ে নিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। যে পাত্রে বেক করবেন, সেই পাত্রটির গায়ে সামান্য মাখন মাখিয়ে গ্যাসে কেক বেক করার জন্য বড় একটি পাত্রে চার কাপ জল দিন। তার উপর পাত্র বসতে পারে এমন স্ট্যান্ড নিন। গ্যাস জ্বেলে কিছু ক্ষণ জল গরম করুন। ধোঁয়া উঠলে কেকের মিশ্রণের পাত্রটি স্ট্যান্ডের উপর বসান। বড় ওই পাত্রটির মুখ ঢেকে দিন। ৪০ মিনিট অল্প আঁচে বেক করুন। ঢাকা খুলে কেকের মধ্যে কাঠি গুঁজে যদি কাঠির হয়ে কিছু লেগে না থাকে তা হলে বুঝবেন কেক রেডি।

Nira