Food

চিকেন রোস্ট বানানোর সহজ রেসিপি! কম ঝামেলায় বিয়েবাড়ির স্বাদ

বাড়িতে মুরগির রোস্ট করা বেশ কঠিন ব্যাপার। তবে তেমনটা একদমই নয়। এখন বাড়িতেই বানিয়ে নিতে পারেন মুরগির রোস্ট (Chicken Roast)। রইল সহজ রেসিপি।

উপকরণ – রোস্টের জন্য: চিকেনের বড় ৭-৮ টুকরো, আদা বাটা – ২ চা চামচ, রসুন বাটা – ২ চা চামচ, পেঁয়াজ বাটা – ১ ১/২ টেবিল চামচ, জিরে বাটা – ১ চা চামচের একটু কম, ধনে বাটা – সামান্য, নুন – পরিমান মতো, চিনি – স্বাদ অনুযায়ী, ঘি – ২ টেবিল চামচ, তেল – পরিমান মতো, পেঁয়াজ কুচি – ১/২কাপ, জয়ফল আর জয়েত্রি বাটা – ১ চা চামচ, এলাচ, তেজপাতা, দারুচিনি প্রতিটি – ২-৩ টি, কাঁচা লঙ্কা – ১-২ টি, দুধ – ১/২ কাপ

সসের জন্য: চিনা বাদাম বাটা – ১০-১২ টি, টমেটো সস – ২- ৩ টেবিল চামচ, লেবুর রস – ১/২ চা চামচ,
টক দই- ১/৩ কাপ, কেওড়া জল – ১/২ চা চামচ, জাফরান – সামান্য।

প্রণালী – প্রথমে মাংস ভাল করে ধুয়ে কাঁটা চামচ দিয়ে ফুটো ফুটো করে নিন। এরপর আদা বাটা, রসুন বাটা, পেয়াজ, জিরে, ধনে, নুন ও লেবুর রস দিয়ে ৩০- ৪০ মিনিট চিকেন মেরিনেট করে রাখুন। ম্যারিনেট করার সময় খুব বেশি মশলা দেবেন না।

এবার সসের জন্য সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ভাল করে ব্লেন্ড করে সস বানিয়ে নিন। এরপর প্যানে সামান্য ঘি, সাদা তেল, এলাচ, তেজপাতা ও দারুচিনি দিয়ে দিন। সঙ্গে পরিমান মতো মশলা দিয়ে ভাজা চিকেনের পিসগুলো কিছুক্ষন কষিয়ে নিন। হালকা কষানো হয়ে গেলে রোস্টের জন্য তৈরি সস, দুধ আর সামান্য পরিমান জল দিন। তারপর ফুটে উঠলে ঢেকে দিন।

এবার চিকেন সেদ্ধ হয়ে গেলে খুলে জল শুখিয়ে নিন। নামানোর আগে দিন ২ চা চামচ মত সস, কাঁচা লঙ্কা, চিনি, সামান্য চিনি ও বেরেস্তা। ঝোল মাখা মাখা হলে নামিয়ে নিন রোস্টেড চিকেন।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র।