জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ইলিশ বা ভেটকি নয়, চেখে দেখুন কলাপাতায় মোড়া মুরগি ভাপা, জেনে নিন রন্ধন প্রণালী

কলাপাতায় মুড়ে ইলিশ আর ভেটকি ভাপাতো অনেক খেয়েছেন। কিন্তু কোনোদিন কলাপাতায় মুরগি ভাপা (Chicken Vapa) খেয়েছেন? আজ রইলো এমনই অভিনব রেসিপি (Recipe)। কীভাবে রাঁধবেন জেনে নিন।

উপকরণ- চিকেন, কালো সরষে, সাদা সরষে,পোস্ত, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা, আদা কুচি,রসুন কুচি, টক দই, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, স্বাদমতো নুন, সর্ষের তেল, কলাপাতা

প্রণালী- মাংস প্রথমে ভাল করে ধুয়ে নিন। তারপর মিক্সিতে একে একে কালো সরষে, সাদা সরষে, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, আদা কুচি, রসুন কুচি, টক দই ভাল করে পেস্ট করে নিন। তারপর মাংসের মধ্যে মশলার পেস্ট দিয়ে দিয়ে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, সরষের তেল ভাল করে ম্যারিনেট করে রাখুন।

এরপর কলাপাতা ভাল করে আগুনে সেঁকে নিন।এবার একটি তাওয়াতে বা কড়াইতে কলাপাতা ভাল করে সেঁকে নিন। এবার তাওয়ার উপর কলাপাতা দিয়ে ম্যারিনেট করে রাখা মাংসটা দিয়ে দিন। তারপর উপরে কলাপাতা কিংবা থালা দিয়ে চাপা গ্যাস কমিয়ে কিছুক্ষণ রেখে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে বা মশলা মাখা মাখা হয়ে গেলে উপর থেকে গরম গরম ধনেপাতা ছড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কলাপাতার মুরগি ভাপা।

Piya Chanda