Food

শীতের দিনে চেটেপুটে খান চিংড়ি মাছের পাটিসাপটা! রইল রেসিপি 

শীতকাল মানেই নলেন গুঁড়ের পিঠে, পুলি উপভোগ করার দিন। আর পিঠের মধ্যে সবার আগে আসে পাটিসাপটার নাম। আর পাটিসাপটা মানেই লোভনীয়। বিশেষ করে চিংড়ি মাছের পাটিসাপটা (Chingri Macher Patishapta)। জানেন কী ভাবে বানাতে হয়? রইল রেসিপি।

উপকরণ – ময়দা: ১ কাপ, চালের গুঁড়া: ১/২ কাপ, নুন, ডিম ১টি, দুধ ৩/৪ কাপ, মাখন ২ টেবিল চামচ, চিংড়ি মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১/২ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ

প্রণালী – প্রথমে পাটিসাপটার মিশ্রণ তৈরি করতে হবে। একটি পাত্রে ময়দা, চালের গুঁড়ো, নুন ও ডিম ভাল করে ফেটিয়ে নিন। এরপর দুধ নিয়ে মিশ্রণটি ঘন করে নিন। তারপর অন্য একটি পাত্রে মাখন গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। পেঁয়াজটি নরম ও ভাজা ভাজা হলে দেবেন রসুন বাটা, আদা বাটা, জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং গরম মশলা গুঁড়ো। এবার ভাল করে কষিয়ে নিন।

কষানো মশলার মধ্যে চিংড়ি মাছ দিয়ে কিছুক্ষণ রান্না করুন। চিংড়ি মাছ হয়ে এলে এতে ধনে পাতা কুচি দিয়ে নামিয়ে নিন। এবার একটি কড়াইয়ে মাখন গরম করে তাতে পাটিসাপটার মিশ্রণ দিন। মিশ্রণটি নীচে লেগে গেলে চিংড়ি মাছের মিশ্রণটা দিন। এবার পাটিসাপটা উল্টে দিয়ে, অপর পিঠেও চিংড়ি মাছের মিশ্রণ দিন। পাটিসাপটার দুই পিঠ ভাল করে ভাজা হয়ে গেলে নামিয়ে নিজে। তারপর পরিবেশন করুন গরম গরম চিংড়ি মাছের পাটিসাপটা।

Pabitra