Food

ঠাকুরবাড়ির হেঁশেলে রান্না হত চিঁড়ের খিচুড়ি! রেসিপি দেখে এই শীতে আপনিও ট্রাই করুন

রোজ ব্রেকফাস্টে পাস্তা, নুডলস, পাউরুটি খেয়ে খেয়ে ক্লান্ত? আর তেলে ভাজা লুচি-পরোটা দেখলেই নাক সিটকোন? তাহলে আজকের রেসিপি আপনাদের জন্য। স্বাদ বদলাতে বানিয়ে ফেলতে পারেন নতুনত্ব চিঁড়ের খিচুড়ি (Poha Recipes)। চিঁড়ের পোলাও তো আমরা কমবেশি সবাই খেয়ে থাকি। কিন্তু চিঁড়ের খিচুড়ি? এককালে, ঠাকুরবাড়ির অভিনব সব রান্নার মধ্যে একটি ছিল অভিনব এই খিচুড়ি। স্কুল, কলেজ বা অফিসেও টিফিন হিসেবে খেতে পারেন চিঁড়ের খিচুড়ি।

উপকরণ- চিঁড়ে ২ কাপ, মুগ ডাল ১ কাপ, নারকেল কোড়া ১/২ কাপ, আদা ১ টুকরো, কিসমিস ৫-৭টা, বাদামকুচি, তেজপাতা ২টি, এলাচ গুঁড়ো, সামান্য নুন ও চিনি, পরিমাণ মতো হলুদ, কাঁচালঙ্কা ৩-৪টি, ঘি

প্রণালী- প্রথমে শুকনো কড়াইতে মুগডাল ভেজে অল্প হলুদ দিয়ে সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। এবার চিঁড়ে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। এবার একটি পাত্রে সেদ্ধ মুগডাল, চিঁড়ে, নুন-চিনি দিয়ে মেখে রাখুন। এবার কড়াইতে ঘি গরম করে তাতে দিন তেজপাতা, আদা কুচি, বাদাম কুচি। এবার চিঁড়ে ও মুগডাল মিশিয়ে ভাল ভাবে নাড়াচাড়া করুন।

এবার মেশান নারকেল কোড়া, কিসমিস ও কাঁচা লঙ্কা। ভাল করে ভেজে নামানোর আগে উপর থেকে ছড়িয়ে দিন এলাচগুঁড়ো আর ঘি। এই খিচুড়ির স্বাদ এতটাই ভাল যে এর সঙ্গে কোনো তরকারি লাগে না। শুধুই খাওয়া যায়।

Nira