Food

লাগবে না পেঁয়াজ-রসুন, নিরামিষ দিনের লাঞ্চে থাকুক ছানার কালিয়া! আঙুল চাটবে সবাই

আমিষের পাশাপাশি অনেকেই সপ্তাহের এক-দুটি দিন নিরামিষ খেয়ে থাকেন। তবে আমিষ পদ অনায়াসেই বানানো যায়। কিন্তু আসল চ্যালেঞ্জ তো নিরামিষ পদেই। মাছ, মাংস, ডিম দিয়ে অনায়াসে হরেক রকমের পদ বানানো যায়। কিন্তু সুস্বাদু নিরামিষ পদ বানানোটা কিন্তু বেশ কঠিন এমনটা বলে থাকেন অনেকেই। বহু মানুষ‌ই নিরামিষ দিনে বুঝে উঠতে পারেন না যে ভাতের সঙ্গে দুপুরের রান্নায় কী নিরামিষ পদ বানাবেন। মাছ মাংস, রসুন, পেঁয়াজ তো অনেক হল আজ আপনাদের সঙ্গে দুপুরের ভাতের সঙ্গে খাওয়ার মতো একটি দারুণ সুস্বাদু নিরামিষ পদের রেসিপি শেয়ার করব। নিরামিষ দিনে বানিয়ে ফেলুন এই ছানার কালিয়া! যাঁরা ছানা খান না তাঁরাও খাবেন।

চলুন দেখে নেওয়া যাক ছানার কালিয়া বানানোর উপকরণ সমূহ –

১. ছানা
২. টক দই
৩. আলু
৪. ময়দা
৫. ধনে, জিরে গুঁড়ো
৬. জিরে
৭. পরিমাণ মতো হলুদ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো,
৮. তেজপাতা, ছোট এলাচ, দারুচিনি
৯. স্বাদ অনুযায়ী নুন
১০. স্বাদমতো চিনি
১১. রান্নার জন্য সাদা তেল ও ঘি
১২. বেসন

রন্ধন প্রণালী: প্রথমে একটি পাত্রে অল্প পরিমাণ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, নুন আর সামান্য ময়দা (দিতেও পারেন নাও দিতে পারেন) ভালো করে মিশিয়ে নিন। হাতের সাহায্যে ছানাকে মোলায়েম করুন। এরপর পুরো মিশ্রণটিকে ভালো করে মেখে একটি পরিষ্কার কাপড়ের উপরে রেখে ভালো করে কাপড় মুড়ে দিন। এরপর হাতের সাহায্যে পুরো বিষয়টিকে একটি চারচৌকো আকৃতি দিন। একটি থালার ওপরে ছানার মিশ্রণটি রেখে উপরে ভারী কিছু একটি চাপা দিন। এর ফলে ছানায় থাকা অতিরিক্ত জল ওই প্লেটের মধ্যে বেরিয়ে আসবে। এর ফলে ছানা জমাট হবে। জলটা ফেলে দেবেন না পরবর্তীতে রান্নায় কাজে লাগবে।

ছানা থেকে সমস্ত জল বেরিয়ে গেলে ছোট ছোট পিস করে কেটে নিন। ডুবন্ত সাদা তেলে হালকা বাদামি করে ভেজে তুলুন। ভেজে নিন ডুমো ডুমো করে কেটে রাখা আলু। এরপর তরকারির মশলা বানিয়ে নিতে হবে। তার জন্য ফ্রাইং প্যানে অল্প গোটা জিরে, গোটা ধনে, তেজপাতা, ছোট এলাচ এবং দারুচিনি মিনিট দুয়েক ভেজে মিক্সিতে গুঁড়ো করে নিন।

এরপর কিছুটা বেসন শুকনো কড়ায় কিছুক্ষণ ভেজে নিন। এবার তাতে একে একে যোগ করুন দু’চামচ টক দই, পরিমাণ মতো ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো। ভালো করে মিশিয়ে নিন। এবার কড়ায় তেল গরম করে দিয়ে দিন অল্প পরিমাণে গোটা জিরে, তেজপাতা। দিয়ে দিন বেসন এবং দইয়ের পেস্ট।

এবার কড়াইতে ভালো করে কষিয়ে নিন। এই সময় দিয়ে দিন পরিমাণ মতো চিনি এবং নুন। কষানো মসলা থেকে তেল ছাড়তে শুরু করলেই যোগ করুন জল। ছানা থেকে বেরোনো জলটা এই সময় দিয়ে দিন। সেইসঙ্গে দিয়ে দিন আলু। এরপর ঢাকনা দিয়ে কিছুক্ষণ আলু সেদ্ধ হতে দিন। এবার দিয়ে দিন ছানার টুকরোগুলো। একটু ফুটে উঠলেই আগে থেকে বানিয়ে রাখা ভাজা মসলা দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। উপর থেকে ছড়িয়ে দিন পরিমাণ মতো ঘি। এই পদ একবার খেলে বারবার খেতে মন চাইবে।

Ratna Adhikary