Food

বিরিয়ানি খেতে ভালোবাসেন? এবার বাড়িতেই বানান বাংলাদেশ স্পেশাল কাচ্চি বিরিয়ানি

বাড়িতেই কাচ্চি বিরিয়ানি বানানোর জন্য কি কি লাগবে?

খাসির মাংস ১ কেজি, নুন ১ টেবিল চামচ, রসুন বাটা দেড় টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, ঘি ৪ টেবিল চামচ, দুধ হাফ কাপ, জাফরান ১ চিমটি, টকদই এক কাপ, এলাচ গুঁড়া ১ চা চামচ, দারুচিনি গুঁড়া ১ চা চামচ, জয়ফল গুঁড়ো হাফ চা চামচ, জয়ত্রী গুঁড়ো হাফ চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, আলু ৪-৫ টুকরা, ঘি/বাটার/তেল ২ টেবিল চামচ, বেরেস্তা ১ কাপ, কাবাবচিনি ১ চা চামচ, শাহি জিরা হাফ চা চামচ, কিশমিশ হাফ টেবিল চামচ, কেওড়ার জল ১ টেবিল চামচ, কাঁচা লঙ্কা ৫-৬টি, কালো এলাচ ২টি, আলু বোখরা ৫-৬টা, আটা/ময়দা।

বিরিয়ানির ভাত রান্নার জন্য লাগবে:

বাসমতি চাল ১ কেজি, লবঙ্গ ১ চা চামচ, দারুচিনি ২টি, তেজপাতা ২টি, এলাচ ৫-৬টি ও লবণ স্বাদমতো।

রন্ধন প্রণালী: প্রথমেই খাসির মাংস ভালোমতো ধুয়ে নিন। এবার একটি বড় পাত্রে জল দিয়ে তাতে নুন দিন। এবার নুন জলে মাংস ভিজিয়ে রাখুন ১ ঘণ্টা। এর ফলে মাংস নরম হবে এবং এর ভেতরে নুন‌ও ভালোমতো ঢুকবে। এইভাবে এক ঘন্টা রেখে মাংস থেকে জল চিপে নিন। এবার মাংসতে একে একে আদা বাটা, রসুন বাটা, সাদা গোলমরিচের গুঁড়া, দারুচিনি গুঁড়ো, জয়ফল গুঁড়ো, জয়ত্রী গুঁড়ো, এলাচ গুঁড়ো, ও মরিচগুঁড়ো দিয়ে দিন। এর পর এতে দিয়ে দিন ঘি, দুধ, জাফরান, টকদই ও নুন। এই সব মাখিয়ে ২/৩ ঘণ্টার জন্য রেখে দিন।

আলু আগেই নতুন, হলুদ দিয়ে ভেজে নেবেন। এবার যে পাত্রে বিরিয়ানি রান্না করবেন, সেখানে মাংস নিয়ে নিন। একে একে দিয়ে দিন তেজপাতা, লবঙ্গ, দারুচিনি, এলাচ, লবণ, কাবাবচিনি, শাহি জিরা, কিশমিশ দিয়ে দিন। আলু ও লঙ্কা দিয়ে দিন।

বিরিয়ানির ভাত তৈরি করতে একটি পাত্রে পরিমাণমতো জলে দারুচিনি, লবঙ্গ ও তেজপাতা দিয়ে দিন, সেই সঙ্গে দিয়ে দিন নুন । এবার বাসমতি চাল দিয়ে দিন। ৫০ শতাংশ রান্না হওয়া ঝরঝরে ভাত নামিয়ে নিন।

মাংস রাখা হয়েছে এখন তার ওপর গরম বাসমতি ভাতটা বিছিয়ে দিন। এর ওপর একে একে দিয়ে দিন ৩ টেবিল চামচ ঘি, কেওড়ার জল, তরল দুধ, কাঁচা লঙ্কা, আলু বোখরা ও জাফরান। চাপা দিয়ে আটা, ময়দার ডো দিয়ে পাত্রের চারদিক আটকে দিন। কোনো দিক যেন খোলা না থাকে। প্রথম ১০ মিনিট একটু বেশি আঁচে এবং পরবর্তী ৩০-৪০ মিনিট কম আঁচে রান্না করুন। এবং গ্যাস বন্ধ করে কিছুক্ষণের জন্য দমে রেখে দিন। আর তারপর গরম গরম পরিবেশন করুন কাচ্চি বিরিয়ানি।

Piya Chanda