জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

বাইরে থেকে নয়, বাড়িতেই বানান সুস্বাদু চিকেন মোমো! সঙ্গে থাক কেশরের টুইস্ট!

মোমো নামক খাবারটি দীর্ঘদিন ধরে বাঙালির মন জিতে নিয়েছে। যদিও এই খাবারটি একটি তিব্বতি খাবার। বাংলার ক্ষেত্রে এই খাবারটির দার্জিলিংয়ে দারুণ জনপ্রিয়তা ছিল। কিন্তু পরবর্তীতে মানুষের রসনা তৃপ্তিতে এটি এখন অন্যতম স্ট্রিট ফুডে পরিণত। হয়েছে। পাহাড় থেকে সমতল সর্বত্র কাঁপাচ্ছে মোমো। বলা বাহুল্য মোমো দেখলে অনেকেই নিজেকে সামলে রাখতে পারেন না। বাইরে থেকে তো অনেক খেলেন এবার বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু চিকেন মোমো। সঙ্গে দিন কেশরের টুইস্ট। চলুন দেখে নেওয়া যাক কেশরীয়া মোমো বানানোর রেসিপি –

কেশরীয়া চিকেন মোমো তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

১ কাপ চিকেনের কিমা
২ কাপ ময়দা
২ চামচ তেল
১ কাপ পেঁয়াজ কুচি
১চামচ আদা কুচি
১/২ কাপ ধনে পাতা কুচি
২ চামচ বাটার
স্বাদ অনুযায়ী নুন
অল্প পরিমাণে দুধে ভেজানো কেশর

রন্ধন প্রণালীঃ প্রথমেই একটি বাটিতে মাখন নিয়ে তার মধ্যে চিকেনের কিমা, পেঁয়াজ কুচি, আদা কুচি, ধনে পাতা কুচি দিয়ে হাতের সাহায্যে একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। স্বাদমতো নুন দিন। এই মিশ্রণ ১০- ১৫ মিনিটের জন্য রেখে দিন।

এবার অন্য পাত্রে ২ কাপ ময়দা নিন। তাতে এক চিমটে নুন দিন। এরপর পরিমাণ মতো তেল এবং জল ও কেশর ভেজানো দুধ যোগ করে ভালো করে ময়দা মেখে ফেলুন। একটু শক্ত ডো তৈরি করবেন এবং এটা এক সাইডে রেখে দিন।

এবার ডো থেকে ছোট ছোট লেচি কাটুন এবং ছোট্ট ছোট্ট লুচির মতো আকারে বেলে নন। এবার এর মধ্যে চিকেনের পুর দিয়ে এবার সেটাকে মোমোর আকার দিন আপনার পছন্দ অনুযায়ী। শুধু খেয়াল রাখবেন দুই দিক যেন ভাল করে বন্ধ করা হয়। এবার স্টিমিং প্লেটে ভালো করে তেল ব্রাশ করে মোমোগুলো রেখে দিন। স্টিমারে দিয়ে ২০-৩০ মিনিট সেদ্ধ করে নিন মোমোগুলো। আপনার পছন্দের চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন কেশরীয়া চিকেন মোমো।

Titli Bhattacharya