Food

পেঁয়াজি নয়, এটা মৌরলা মাছের পেঁয়াজি! চেটেপুটে খাবে বাচ্চারাও

ভাজাভুজি খাওয়ার প্রতি বাঙালি চারকাল‌ই একটু দুর্বল।‌ আসলে ভোজনরসিক বাঙালির সন্ধ্যেটা মুখোরোচক, চটপটি কিছু না হলে ঠিক জমেনা। আর সেই সন্ধ্যায় যদি বৃষ্টি হয় তাহলে তো কথাই নেই। সন্ধ্যের চয়ের সঙ্গে স্নাক্স খেতে অনেকেই পছন্দ করেন। আর সেটা যদি চপ, কাটলেট হয় তাহলে তো কথাই নেই। যদিও স্বাস্থ্য সচেতন সমাজে আজ অনেকেই বাইরের কেনা খাবার খেতে চায়না। আর তাই সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন মৌরলা মাছের পেঁয়াজি। শুনে অবাক লাগলেও এই খাবার কিন্তু খেতে দারুন।

মৌরলা মাছ: ৩০০ গ্রাম

পেঁয়াজ: ২০০ গ্রাম

কাঁচালঙ্কা কুচি: ২ টেবিল চামচ

কর্নফ্লাওয়ার: ৬ টেবিল চামচ

বেসন: ৩ টেবিল চামচ

সর্ষের তেল: ২ কাপ

ধনেপাতা কুচি: আধ কাপ

নুন: স্বাদমতো

কালো জিরে: ১ চা চামচ

লঙ্কার গুঁড়ো: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: আধ চা চামচ

রসুন বাটা: ১ টেবিল চামচ

লেবুর রস: ২ টেবিল চামচ

কাসুন্দি: ১ টেবিল চামচ

রন্ধন প্রণালী: প্রথমেই মাছগুলো ভালো করে ধুয়ে নিয়ে পরিষ্কার করে নিন। এবার একটি পাত্রে মাছগুলি নিয়ে তার মধ্যে একে একে দিয়ে দিন লেবুর রস, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, রসুন বাটা, কাসুন্দি, এবং নুন। সবকিছু মাছের সঙ্গে ভালো করে মাখিয়ে ঘণ্টাখানেক ফ্রিজে রেখে দিন। এবার লম্বা লম্বা করে পেঁয়াজ কেটে নিন।

এবার আলাদা একটি পাত্রে নিয়ে নিন বেসন, কর্নফ্লাওয়ার, কাঁচালঙ্কা, পেঁয়াজ, আর অল্প কালো জিরে। সবকিছু ভালো করে মিশিয়ে নিন। এবার ফ্রিজ থেকে মাছের মিশ্রণটিও বের করে বেসনে চুবানো পেঁয়াজের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এ বার পেঁয়াজির আকারে গড়ে গরমাগরম তেলে কড়া করে ভেজে নিন। ব্যাস তৈরি মৌরলা মাছের পেঁয়াজি।

Ratna Adhikary