জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Food

শুকনো ঝুড়ি ভাজা খেতে ভালো‌ লাগেনা! সহজেই বানিয়ে ফেলুন ঝুড়ি ভাজা কষা! ভাত-রুটির সাথে জমে যাবে

ঝুরিভাজা আমরা সাধারণত এমনি বা অন্য খাবারের উপর মিশিয়ে খাই। কিন্তু জানেন কি, এই ঝুরিভাজা দিয়ে অসাধারণ রান্না করা যায়। ঝুরিভাজা কষা আপনি সহজেই বাড়িতে তৈরি করতে পারেন। টমেটো দিয়ে বানানো ঝুরিভাজা কষা খেতে অপূর্ব। চলুন, জেনে নিই এই রান্নার রেসিপি।

প্রণালী: এই রান্না করতে উপকরণ হিসেবে প্রয়োজন ঝুরিভাজা ১ বাটি, টমেটো ২টি, দই ২ চা চামচ, টমেটো পিউরি, আদা-রসুন পেস্ট, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, গরম মশলা, কসুরি মেথি, হলুদ গুঁড়ো, গোটা জিরা, হিং, ধনেপাতা কুচি, তেল ও নুন।

প্রথমে টমেটো ভালো করে ধুয়ে, ছোট ছোট টুকরো করে কেটে রাখুন। একটি পাত্রে লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো এবং হলুদ গুঁড়ো মিশিয়ে নিন।

অল্প জল দিয়ে এই মশলাগুলির একটি পেস্ট তৈরি করুন। এরপর, একটি কড়ায় তেল গরম করুন মাঝারি আঁচে।

তেল গরম হলে গোটা জিরে দিন এবং কয়েক সেকেন্ড নাড়াচাড়া করুন। তারপর এক চিমটি হিং যোগ করুন। এবার মশলার পেস্ট কড়ায় দিয়ে কিছুক্ষণ নাড়ুন। কিছুক্ষণ পর মিহি করে কাটা টমেটো দিন এবং স্বাদ অনুযায়ী নুন যোগ করুন। প্যানটি ঢেকে রান্না হতে দিন। টমেটো নরম হয়ে এলে মিশ্রণে টমেটো পিউরি দিয়ে ভালো করে মেশান। এরপর গ্রেভিতে দই যোগ করে রান্না করুন।

কিছুক্ষণ পর দেখবেন গ্রেভি থেকে তেল বের হতে শুরু করবে। তখন হাত দিয়ে গুঁড়ো করা কসুরি মেথি যোগ করুন। এরপর গরম মশলা ও হাফ কাপ জল দিয়ে গ্রেভি রান্না করুন। গ্রেভি তেল ছাড়লে এতে ঝুরিভাজা মিশিয়ে নিন। তারপর কড়া ঢেকে কিছুক্ষণ রান্না করুন। কিছুক্ষণ পর নামিয়ে ফেলুন। ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন পরোটা, নান বা রুটির সঙ্গে। এবার ঘরেই ঝুরিভাজা কষার মজা উপভোগ করুন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।