জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

বাজারে ইলিশের ছড়াছড়ি! দুপুরে পাতে থাকুক দই ইলিশ, দেখে নিন সহজ রেসিপি

ইলিশের (Hilsha Fish) বাহারি পদের মধ্যে সরষে-ইলিশ, দই ইলিশ বা ইলিশ ভাপা কিংবা পাতুরির কদর বেশি। বাইরে ঝিরিঝিরি বৃষ্টি পড়ছে আর তার সঙ্গে পাতে দোসর ইলিশ (Ilish)। এর চেয়ে ভাল ব্যাপার আর কী হতে পারে! বাঙালির বিশেষ দিনের ভোজ থেকে ইলিশ বাদ দিলে কী করে হবে? বিশেষ দিনে ইলিশ মাছ আর কী ভাবে রাঁধবেন ভাবছেন?

বাঙালির বরাবরই প্রিয় ইলিশ মাছ৷ বর্ষাকালে এই ইলিশ মাছের আরও চাহিদা বাড়ে৷ দই সরষে ইলিশ খেতে আমরা সবাই পছন্দ করি। এবার দেখে নেওয়া যাক সহজ রেসিপি।

উপকরণ –

ইলিশ মাছ, টক দই, সরষের পেস্ট, নুন, হলুদ, চিনি, জিরে, কাঁচালঙ্কা, সরষের তেল।

রন্ধন প্রণালী –

একটি বাটিতে ফেটানো টক দই, বানানো সরষে পেস্ট, নুন,হলুদ ও চিনি দিয়ে ভাল করে মিশিয়ে রাখতে হবে। কড়াইয়ে সরষে তেল গরম করে, ইলিশ মাছ হালকা করে ভেজে তুলে নিতে হবে। তেলেই কালো জিরে ও কাঁচালঙ্কা ফোরন দিয়ে,একটু নেড়েচেড়ে বানিয়ে রাখা দইয়ের মিশ্রণ ঢেলে দিয়ে হালকা আঁচে ভাল করে নাড়তে হবে।

মিনিট খানেক পর, এরমধ্যে ভাজা ইলিশ মাছ, আন্দাজ মত জল ও নুন দিয়ে ভাল করে নেড়ে, ঢাকা দিয়ে এক-দুই মিনিট রাখতে হবে। এরপর ঝোল ফুটে উঠলে তাতে কাঁচা সরষের তেল ও কাঁচা লঙ্কা চেরা দিয়ে মিশিয়ে সার্ভিং প্লেটে ঢেলে,গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন৷

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।