Food

শীতের দুপুরে পাত ভরে উঠুক ফুলকপি দিয়ে! রইলো ডিম ফুলকপির কোরমা রেসিপি

শীতকাল এসে যাওয়া মানেই পাতে পড়বে গরম গরম ফুলকপি এবং বাঁধাকপির তরকারি। তার সঙ্গে গরম ভাত হলে জমে যাবে। তবে শীতকালে প্রতিদিন ফুলকপি আর বাঁধাকপি খেতে খেতে একঘেয়েমি চলে আসে।

আজ আপনাদের জন্য ফুলকপি দিয়ে অনবদ্য ডিমের রেসিপি সাজিয়ে দিলাম। দুপুর বেলা গরম ভাতের সঙ্গে দারুন লাগবে খেতে। নাম ডিম ফুলকপির কোরমা।

উপকরণ: ১. ফুলকপি
২. সেদ্ধ ডিম
৩. দুধ
৪. আদা বাটা, রসুন বাটা
৫. পেঁয়াজ বাটা, বাদাম বাটা
৬. কাঁচা লঙ্কা
৭. তেজপাতা, দারুচিনি, লবঙ্গ, এলাচ
৮. লঙ্কা গুঁড়ো
৯. ঘি
১০. পরিমাণ মত নুন
১১. রান্নার জন্য তেল
১২. সামান্য চিনি স্বাদের জন্য

পদ্ধতি: চারটে মত ডিম সেদ্ধ করে নিন। একটা মাঝারি সাইজের ফুলকপি নিয়ে তার ছোট ছোট টুকরো করে ভালো করে জল দিয়ে ধুয়ে কিছুক্ষণ জলে ভিজিয়ে ভাপিয়ে নিন। কড়ায় দু চামচ তেল দিয়ে সেদ্ধ ডিম কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে এবং ফুলকপির টুকরোর উপর নুন ছড়িয়ে দিয়ে আলাদা আলাদা করে হালকাভাবে ভেজে নিন। আবারও কড়ায় কিছুটা তেল দিয়ে তেজপাতা, দারুচিনি, লবঙ্গ, এলাচ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে পেঁয়াজ বাটা আর কয়েকটা চেরা কাঁচা লঙ্কা দিয়ে মিক্স করুন। পেঁয়াজ বাটার পর পরিমাণ আদা রসুন বাটা ও লঙ্কা গুঁড়ো দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে কষিয়ে নিন। কড়ায় বাদাম বাটা দিয়ে পরিমাণ মত নুন দিয়ে ভালো করে মিক্স করুন। কড়ায় ভেজে রাখা ডিম, ফুলকপি দিয়ে এককাপ মত দুধ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে ঢাকা দিয়ে ৫-৭ মিনিট রান্না করুন। ঢাকনা খুলে একবার ১ চামচ মত ঘি আর ভেজে রাখা পেঁয়াজ বেরেস্তা, কয়েকটা কাঁচা লঙ্কা ও সামান্য চিনি দিয়ে মিক্স করে নিয়ে আরও কয়েক মিনিট রান্না করতে হবে। রেডি ডিম ফুলকপির কোরমা।

Nira