জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Food

ডিমের সঙ্গে মিশিয়ে ফেলুন পটল! হবে এক দুর্দান্ত রান্না, খেয়ে তারপর বলুন

চেনা ডিম ও পটল সব ফ্রিজে থাকে। সেগুলো দিয়েই লোভনীয় স্বাদের রেসিপি বানানো যায় জানতেন? এই পদ বানাতে খুব সময় লাগে না। খেতেও অপূর্ব। দেখে নাক শিটকোলেও গরমের জন্য বেস্ট পদ।

পটল গরমকালের সবজি। তাই এই সময়ে নিরামিষ রান্নায় যেমন পটল পড়ে তেমন আমিষ রান্নায়ও দিতে পারেন। ট্রাই করে দেখুন। গরম ভাত বা রাতের রুটির সাথে খেতে দারুণ লাগবে।

উপকরণ: ১. সেদ্ধ ডিম

২. পটল

৩. পেঁয়াজ কুচি

৪. টক দই

৫. কাজু বাদাম পেস্ট

৬. কাঁচা লঙ্কা

৭. ঘি

৮. লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো

৯. পরিমাণ মত নুন

১০. রান্নার জন্য তেল

পদ্ধতি: পটলের খোসা ছাড়িয়ে মাঝখান থেকে চিরে দিন। সেদ্ধ ডিম খোসা ছাড়িয়ে মাঝখান থেকে চিরে দিন। কড়ায় ৪ চামচ মত তেল নিয়ে সামান্য নুন ছড়িয়ে দিয়ে পটলগুলোকে দিয়ে লালচে করে ভেজে তুলে রাখুন। ডিম গুলোকেও লালচে করে ভেজে নিয়ে তুলে রাখতে হবে। ওই তেলেই পেঁয়াজ কুচি দিয়ে ১ মিনিট মত ভেজে নিয়ে তার মধ্যে আদা রসুন বাটা ও সামান্য লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে নেড়েচেড়ে ভেজে নিন। ২ চামচ টক দই, কাজু বাদাম পেস্ট ও ২-৩টে মত কাঁচা লঙ্কা চেরা দিয়ে সবটা ভালো করে মিক্স করুন। তেল ছাড়তে শুরু করলে ভেজে রাখা পটল ও ডিম কড়ায় দিয়ে ভালো করে নেড়েচেড়ে মশলার সাথে মাখিয়ে নিন। পরিমাণ মত নুন দিয়ে ২ মিনিট মত রান্না করে নিয়ে পরিমাণ মত জল দিন। ৫ মিনিট পর সামান্য গরম মশলা গুঁড়ো আর ১ চামচ ঘি দিয়ে সবটা ভালো করে মিশিয়ে দিন। রেডি ডিম পটল কারি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।