Food

গরমকালের দুপুরবেলায় ট্রাই করুন মাছের এই অজানার রেসিপি, একথালা ভাত হয়ে যাবে পরিষ্কার! রইলো রেসিপি

বাঙালিরা মাছ খাবেনা এটা হতে পারে না। কিন্তু মাঝে বললেই মাছের ঝোল বা মাছের কালিয়া সাধারণত এটাই মাথায় আসে। তবে আজ আপনাদের চিকেনের মতোই একটা ওরকম রেসিপি শেয়ার করব যেটা একেবারে অন্যরকম এবং খুব কম লোক জানে সেটার ব্যাপারে।

এই রেসিপিটার নাম হল মাছের ভর্তা। একেবারে চিকেন ভর্তার মতোই এটা। দুপুরবেলায় গরম ভাতের সঙ্গে দিলে এক প্লেট ভাত পুরো সাফ হয়ে যাবে। আজকে একবার ট্রাই করে দেখুন স্বাদ লেগে থাকবে পুরো একমাস।

উপকরণ: মাছ (যে কোনো কাঁটা কম মাছ নিলেই হয়, এক্ষেত্রে নারকেল মাছ)
২. পেঁয়াজ, রসুন
৩. আদা কুচি, টমেটো
৪. কাঁচা লঙ্কা, ধনেপাতা কুচি
৫. লেবু
৬. শুকনো লঙ্কা
৭. জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৮. গোলমরিচ গুঁড়ো
৯. রান্নার জন্য তেল
১০. পরিমাণ মত নুন

পদ্ধতি: একটা কড়ায় প্রায় ভর্তি করে জল নিয়ে গোটা ১টা টমেটো, ৩-৪টে পেঁয়াজ, কয়েক কোয়া রসুন, কিছুটা আদা কুচি, পাতিলেবুর স্লাইস আর গোটা একটা মাছ দিয়ে ঢাকা দিয়ে কিছুক্ষণ সেদ্ধ করে নিন। মাছ সেদ্ধ হয়ে গেলে কড়া থেকে মাছ বাদে বাকি টমেটো, পেঁয়াজ, রসুন সমস্তটা একটা পাত্রে রাখুন। এগুলোকে একসাথে মিক্সিতে বেটে একটা পেস্ট তৈরী করুন। সেদ্ধ মাছ কড়া থেকে তুলে একটু ঠান্ডা হলে সেটা থেকে কাঁটা বাদ দিয়ে মাছের অংশ টুকরো টুকরো করে আলাদা করে নিন। অন্য একটা কড়ায় বা ফ্রাইং প্যানে কয়েক চামচ তেল দিয়ে তাতে শুকনো লঙ্কা, আদা কুচি, পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পরিমাণ মত জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে একটু কষিয়ে নিন। মাছের টুকরো, পরিমাণ মত নুন আর সামান্য লঙ্কা গুঁড়ো দিয়ে সবটাকে ভালো করে মিক্স করে নেড়েচেড়ে রান্না করুন। আঁচ কমিয়ে মাছ ও মশলা ভালো করে মিক্স করা হয়ে গেলে তৈরী করা পেস্ট ফ্রাইং প্যানে দিয়ে সবটা ভালো করে মিশিয়ে নিয়ে নেড়েচেড়ে মিনিট ২ রান্না করবেন। রেডি মাছের ভর্তা।

TollyTales Entertainment Desk