Food

Fish Butter Fry : ফিশ ফ্রাই খেতে মন চাইছে? কিন্তু পকেট সায় দিচ্ছে না? বানিয়ে ফেলুন গরিবের ফিশ বাটার ফ্রাই 

কথায় আছে মাছে ভাতে বাঙালি। বাঙালির আবার মাছ ছাড়া চলে নাকি। আবার শুধু মাছের ঝোল হলেও চলবে না। দুপুরে বা রাতে ভাতের পাতে যদি একটু ফিস বাটার ফ্রাই পাওয়া যেত। আর পাওয়া যাবে নাই বা কেন? বাঙালিরতো আবার স্টার্টার, মেন কোর্সের বালাই নেই। পাতে যখন যেটা পড়বে, সেইটাই সাফ। তাই যখন মন চাইলে বাড়িতেই বানিয়ে নিন ফিশ ব্যাটার ফ্রাই (Fish Butter Fry)। নাহ, নাহ ভেটকি দিয়ে নয়। চারা ভোলা মাছ দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলা যায় বাঙালির এই অতিপ্রিয় মাছের রেসিপিটি।

উপকরণ : ভোলা চারা, লেবুর রস, পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, কাঁচালঙ্কা বাটা, গোলমরিচের গুঁড়ো, এরারুট, কর্ণফ্লাওয়ার, বেকিং পাউডার, ডিম, মাখন, নুন, সর্ষের তেল

প্রণালী : প্রথমে ভোলা চারা মাছগুলিকে ভাল করে পরিষ্কার করে নিন। এবার এতে পরিমাণ মতো নুন, লেবুর রস ও সামান্য জল দিয়ে ভিজিয়ে রাখুন আধ ঘন্টা।পেঁয়াজ, রসুন, আদা আর কাঁচালঙ্কা ভাল করে বেটে ফেলুন। মশলা বেটে আধ ঘন্টা রেখে দিন। এবার পেঁয়াজের পেস্টে মেশান লেবুর রস, নুন আর গোলমরিচের গুঁড়ো। এবার ভাল করে চটকে মাছগুলো এই মিশ্রণটির সঙ্গে মাখিয়ে ঘন্টা দুয়েক রেখে দিন এভাবে।

এবার অন্য একটি পাত্রে একটি ব্যাটার বানিয়ে ফেলুন। ব্যাটার বানাতে দিন এরারুট, কর্ণফ্লাওয়ার, এক চিমটে বেকিং পাউডার, সামান্য নুন, দুটো ডিম, মাখন আর জল দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। খেয়াল রাখবেন ব্যাটারটি যেন একটু মোটা এবং থকথকে হয়। এবার ম্যারিনেট করা মাছগুলিকে থেকে জল ঝরান। ব্যাটারে চুবিয়ে গরম তেলে ভেজে নিন।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র।